Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাশিয়ার হামলায় ব্রিটিশ যুদ্ধ জাহাজের পলায়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৬:১৮ পিএম

একটি রাশিয়ান টহলবাহী জাহাজ এবং যুদ্ধবিমান কৃষ্ণ সাগরে এক ব্রিটিশ জাহাজকে লক্ষ করে সতর্কতামূলক গুলি ছুঁড়ে বলে রাশিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা প্রতিরক্ষা দেশটির প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে, এইচএমএস ডিফেন্ডার নামক ব্রিটিশ জাহাজটি ক্রিমিয়ার কাছে রাশিয়ার সমুদ্রসীমায় প্রবেশ করেছে।পরে অবশ্য পলায়ন করেছে ব্রিটিশ ওই জাহাজটি। -বিবিসি

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী এখনও এ বিষয়ে কোন মন্তব্য করেনি। রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেনের সাথে অন্তর্ভুক্ত করলেও আন্তর্জাতিকভাবে এটি স্বীকৃত পায়নি। সতর্কতামূলক গুলির পরে এইচএমএস ডিফেন্ডার রাস্তা পরিবর্তন করে পলায়ন করেছে বলে মস্কো জানায়। বলা হয়েছে, ক্রিমিয়ার দক্ষিণে কেপ ফায়লেন্টের কাছে ঘটনাটি ঘটেছে। একটি টহল জাহাজ দু'বার গুলি চালায় এবং এস ২৪-এম জেটটি সেখানে চারটি বোমা ফেলেছিল।

ইন্টারফ্যাক্স মন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে, ব্রিটিশ দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক কূটনীতিককে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। এইচএমএস ডিফেন্ডার হ'ল টাইপ ৪৫ ডিস্ট্রোয়ার যা যুক্তরাজ্যের ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের অংশ। রয়্যাল নেভির ওয়েবসাইট অনুযায়ী এটি কৃষ্ণ সাগরে মিশন পরিচালনা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য-রাশিয়া
আরও পড়ুন