Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

সিলেট-৩ আসনে হবে উপ-নির্বাচন, কুমিল্লা-৫ ও ঢাকা-১৪তে লাগবে না ভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৭:০০ পিএম

নির্বাচন কমিশন সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবের প্রার্থিতা বৈধ ঘোষণা করেছে। নির্বাচন কমিশনে (ইসি) শুনানি শেষে আজ বুধবার তার প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়। এদিকে আর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় কুমিল্লা-৫ ও ঢাকা ১৪ আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পাস করছেন যথাক্রমে এডভোকেট আবুল হাসেম খান ও আগা খান মিন্টু।

জানা গেছে, হাবিবের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে ইসিতে মনোনয়ন বাতিলের দাবিতে আবেদন জানিয়েছিলেন জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক। তবে ইসি রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন আতিক। গত ১৭ জুন বাছাইয়ের দিন সিলেট-৩ আসনের ৬ জন প্রার্থীর মধ্যে দুইজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। ওইদিনই মনোনয়ন বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থী ফাহমিদা হোসেন লুমা আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিবের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তোলা হয়। হাবিব যুক্তরাজ্যের নাগরিক ও তিনি পাসপোর্ট সমর্পণ করেননি বলে অভিযোগ করলেও তথ্য প্রমাণ উপস্থাপন করতে না পারায় রিটার্নিং অফিসার হাবিবের মনোনয়ন বৈধ ঘোষণা করেন।

এরপর গত ২০ জুন হাবিবের দ্বৈত নাগরিকত্ব নিয়ে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ করেন আতিক। গত মঙ্গলবার প্রথম দফায় অভিযোগের শুনানি অনুষ্ঠিত হয়। গতকাল দ্বিতীয় দফা শুনানি শেষে নির্বাচন কমিশন হাবিবের প্রার্থিতা বৈধ ঘোষণা করে। আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিবের দাবি, তিনি ব্রিটিশ নাগরিকত্ব সমর্পণ করেই নির্বাচনে অংশ নিয়েছেন। হয়রানির জন্যই প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন। আর জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক জানিয়েছেন, ইসির সিদ্ধান্তে তিনি সন্তুষ্ট নন। তিনি উচ্চ আদালতে যাবেন।

এদিকে কুমিল্লা-৫ আসনে জসিম উদ্দিন নামে জাতীয় পার্টির এক প্রার্থী ব্যক্তিগত কারণ দেখিয়ে এবং ঢাকা ১৮ আসনে করোনা সংক্রমণের কারণ দেখিয়ে জাতীয় পার্টি'র মোস্তাকুর রহমান, বিএনএফ-এর কে ওয়াই এম কামরুল ইসলাম ও জাসদ-এর আবু হানিফ মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন। ফলে আগামীকাল বৃহস্পতিবার আসন দুটিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এডভোকেট আবুল হাসেম খান ও আগা খান মিন্টুকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করার কথা রয়েছে। যদিও কুমিল্লা-৫ এর জাতীয় পার্টির প্রার্থীকে বহিষ্কার করে তার দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

৪ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ