Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শয্যা ফাঁকা নেই কুর্মিটোলায়, মেঝেতে থাকছেন রোগীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৮:৪৬ পিএম

করোনা রোগীর অতিরিক্ত চাপে কুর্মিটোলা হাসপাতালে শয্যা পাচ্ছেন না রমজান আলী নামে এক রোগী। অনেক চেষ্টা করা হয়েছে একটি শয্যার জন্য। কিন্তু কাঙ্ক্ষিত সে শয্যা শেষ পর্যন্ত পাওয়া হয়নি। রমজান আলীর ছেলে আবদুল লতিফ এসব তথ্য জানান। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনা রোগীর জন্য শয্যা রয়েছে ২৭৫টি। তবে বর্তমানে ভর্তি রোগীর সংখ্যা তিনশর বেশি। এ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শয্যা রয়েছে ১০টি। ফাঁকা নেই একটিও। ফাঁকা নেই ১৫টি এসডিও শয্যাও। গত কয়েকদিনে বেড়েছে রোগীর চাপ। শয্যা কিংবা আইসিইউতে সংকুলান না হওয়ায় রোগীদের জায়গা হচ্ছে মেঝেতে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, সংক্রমণ বেড়ে যাওয়ায় গত কয়েকদিনে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। দুজন সুস্থ হয়ে ফিরে যান তো পাঁচজন এসে ভর্তি হন। এতে রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও কর্মচারীদের। জায়গা না থাকায় প্রতিদিন অনেক রোগীকে ফেরত দিতে হচ্ছে। বুধবার (২৩ জুন) দুপুর পর্যন্ত হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন ৩০০ জন করোনা রোগী। গতকাল এ সংখ্যা ছিল ৩০৩। তিনজন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আজ সকালেই। সরেজমিনে দেখা গেছে, গুরুতর রোগীদের ক্ষেত্রেও আইসিইউ শয্যা বরাদ্দ দেওয়া সম্ভব হচ্ছে না।

হাসপাতালে ভর্তি একাধিক রোগী জনান, তাদের রোগীর অবস্থা ভালো নয়। রোগীদের জরুরি ভিত্তিতে আইসিইউতে স্থানান্তরের প্রয়োজন হলেও তা করা যাচ্ছে না। বড় বোনকে দেখতে হাসপাতালে আসা ইয়াকুব বলেন, রোগীর অবস্থা খুব একটা সুবিধার না। গত তিন দিন ধরে আইসিইউতে নেওয়ার চেষ্টা করছি। কোনো চেষ্টাই কাজে আসছে না। এখন আল্লাহর ওপর ভরসা করা ছাড়া কিছু করার নেই। কুর্মিটোলা হাসপাতালের মেডিকেল অফিসার রাশিদ হাসান বলেন, গতকাল আমাদের ৩০৩ জন রোগী ছিলেন। আজ তিনজন রিলিজ নিয়ে চলে গেছেন। গত এক সপ্তাহে রোগীর পরিমাণ অনেক বেড়েছে। শয্যা ফাঁকা নেই। মেঝেতে রোগী রাখতে হচ্ছে। করোনা রোগীদের জন্য শয্যা সংখ্যা ২৭৫টি। আইসিইউ শয্যা ১০টি, একটিও ফাঁকা নেই। তিনি গণমাধ্যমকে জানান, খরচ কম হওয়ার কারণে অনেক রোগী বিভিন্ন বেসরকারি মেডিকেল থেকে ভর্তি বাতিল করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চলে আসেন।



 

Show all comments
  • Dadhack ২৩ জুন, ২০২১, ৯:৫৩ পিএম says : 0
    বেদিন সরকার সবসময় বলে সব ঠিক আছে ..এখন কোন হসপিটালে জায়গা নাই করোনা রোগীর জন্য.. ও আল্লাহ যারা এর জন্য জন্য দায়ী তাদেরকে আল্লাহ করণা দিয়ে বিদায় করে দাও আমাদের দেশ থেকে.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুর্মিটোলা হাসপাতাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ