Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ট্রাম্পের কারণে পেসোর দাম বাড়ছে : মেক্সিকোর প্রেসিডেন্ট

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো বুধবার পেসোর দাম বাড়ার জন্য আংশিকভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী জোনাল্ড ট্রাম্পকে দায়ী করেছেন এবং স্বীকার করেছেন যে তিনি অনেক তাড়াহুড়া করে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছে, যা অজনপ্রিয় হয়েছে। চলতি সপ্তাহে মেক্সিকোর মুদ্রার মান প্রতি ডলারে ২০ পেসোতে নেম আসার পর পেনা নিয়েতো বলেন, তেলের দাম কমা এবং মার্কিন ফেডারেল রিজার্ভের কারণে পেসোর দাম কমেছে। তবে তিনি রেডিও ফর্ম্যুলাকে বলেন, এর ওপর একটি কারণ হলো মেক্সিকো প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অবস্থান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তা।
এদিকে বিশ্লেষকরাও পেসোর দর পতনের জন্য ট্রাম্পকে দায়ী করেছেন। রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প মেক্সিকোর অভিবাসীদের বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স প্রেরণ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। গত ৩১ আগস্ট ট্রাম্প মেক্সিকো সফর করেন। এক জরিপে দেখা গেছে, ১৫ শতাংশ মেক্সিকান এটিকে মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিয়েতোর সবচেয়ে বড় ভুল বলে মনে করেন। পেনা বলেন, তিনি ট্রাম্প ও হিলারি দু’জনকেই আমন্ত্রণ জানালেও ট্রাম্প আমন্ত্রণ গ্রহণ করায় তিনি অবাক হয়েছেন। তিনি বলেন, তিনি হয়তো একটু তাড়াহুড়া করে ফেলেছেন। ট্রাম্পের সফর মেক্সিকোতে কী প্রভাব ফেলবে তা তিনি দ্রুত বুঝে উঠতে পারেননি। তবে পেনা দ্বিপক্ষীয় সম্পর্কের কারণে গুরুত্বপূর্ণ সম্ভাব্য মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সংলাপের উদ্দেশ্যে এ সাক্ষাতকে শেষ পর্যন্ত ভুল মনে করেন না। -সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ