Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন-পরবর্তী সহিংসতা ঝালকাঠি ও শিবচরে নিহত ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০০ এএম

ঝালকাঠি ও শিবচরে নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত হয়েছে ২ জন। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠির কাঁঠালিয়ায় ইউপি নির্বাচনে বিজয়ী ও পরাজিত দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংর্ঘষে আরিফ হোসেন নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৫ জন। গত মঙ্গলবার রাতে উপজেলার ছোনাউটা গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য ঘটনাস্থল থেকে ৩ জনকে আটক করেছে।
পুলিশ ও এলাকাবাসী জানায়, গত সোমবার কাঁঠালিয়ার আমুয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের সদস্য নির্বাচিত হন মজিবর রহমান। গত মঙ্গলবার রাতে বিজয়ী মেম্বারের সমর্থকরা স্থানীয় ছোনাউটা কেরাত আলী দাখিল মাদরাসা সংলগ্ন এলাকায় পিকনিকের আয়োজন করে। একই ওয়ার্ডের পরাজিত মেম্বার প্রার্থী ফারুক মিয়ার কর্মী আলী হোসেন রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় বিজয়ী মেম্বার মজিবর রহমানের সমর্থকরা তাকে আটকে বেঁধে রাখে। এ খবর পেয়ে ফারুকের লোকজন আটক হোসেনকে ছাড়াতে আসলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়। এদের মধ্যে গুরুতর আহত আরিফ হোসেনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাত তিনটার দিকে তার মৃত্যু হয়। পুলিশ এ ঘটনায় তিনজনকে আটক করেছে। নিহত আরিফ উপজেলার ছোনাউটা গ্রামের শিক্ষক শাহ আলম আকন লাল মিয়ার ছেলে। সে বাগেরহাট সরকারি পিসি কলেজের অর্নাস তৃতীয় বর্ষের ছাত্র। কাঁঠালিয়া থানার ওসি পুলক চন্দ্র রায় জানান, সংঘর্ষে নিহতের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে আটক করা হয়েছে। লাশ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। নিহত আরিফের পক্ষ থেকে মামলার প্রস্তুতি চলছে। এদিকে নলছিটি উপজেলার রানাপাশায় ইউপি নির্বাচনে বিজয়ী মেম্বার প্রার্থী ও তার কর্মীদের হামলায় পরাজিত প্রার্থীর ৮ সমর্থক আহত হয়েছে। এসময় হামলাকারীরা একটি দোকান ভাঙচুর করে। গত মঙ্গলবার বিকেলে ৬ নম্বর ওয়ার্ডের জাহাতলা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।
আহতরা জানায়, ৬ নম্বর ওয়ার্ডে সাইদুল ইসলাম মন্টু ও রজ্জব আলী খান প্রতিদ্ব›িদ্বতা করেন। ভোটে মন্টু বিজয়ী হয়। পরাজিত রজ্জব আলী খানের পক্ষে প্রচারণা করায় ক্ষিপ্ত হয়ে গত মঙ্গলবার বিকেলে জাহাতলা বাজারে জলিল সিকদারের দোকান ভাঙচুর করে বিজয়ী ইউপি সদস্য ও তার কর্মীরা। এতে বাধা দিলে রশিদ সিকাদার, তার ছেলে নাসির সিকদার, মাকসুদা, মুক্তা, মুন্নি ও বাদুল মোল্লাকে পিটিয়ে ও কুপিয়ে আহত করা হয়। আহতদের উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে মাদারীপুরের শিবচরে প্রতিপক্ষের ছুরিকাঘাতে আহত শ্রমিক লীগ নেতা আবু বকর ফকিরের চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে। আবু বকর ফকির উপজেলার মাদবরেরচর ইউনিয়নের ডাইয়ারচর গ্রামের খালেক ফকিরের ছেলে ও ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি ছিলেন।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ২১ জুন উপজেলার ১৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগের দিন রাতে মাদবরেরচর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী ইউসুফ সরদারের সমর্থকরা সাড়ে সতের রশি এলাকায় প্রচারে যায়। সেখানে প্রতিপক্ষ সদস্য প্রার্থী আজিজুল সরদারের লোকজন ইউসুফ সরদারের সমর্থকদের বাধা দেয়। এসময় দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ইউসুফ সরদারের সমর্থকরা আবু বকরকে ছুরিকাঘাত করলে তিনি গুরুতর আহত হন।
স্থানীয়রা আবু বকরকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে প্রথমে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনে। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে প্রথমে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে ঢাকার আজগর আলী হাসপাতালে স্থানান্তর করা হয়।
সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার রাতে তার মৃত্যু হয়। নিহত আবু বকর ফকির নির্বাচনে বিজয়ী মাদবরচরের ৪নং ওয়ার্ডের সাধারণ সদস্য আজিজুল সরদারের সমর্থক ছিলেন বলে জানা গেছে। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। এ ঘটনায় শিবচর থানায় মামলা দায়ের করা হয়েছে। শিবচর থানার ওসি মো. মিরাজ হোসেন জানান, সংঘর্ষে নিহতের ঘটনায় আসামিদের গ্রেফতারে অভিযান চলছে। পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ