Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে চীনা টিকার সরবরাহ অব্যাহত

তিন দিন পর আরো এলো ২০ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০০ এএম

চীন থেকে আরো ২০ লাখ ডোজ ভ্যাকসিনের নতুন চালান গতকাল পাকিস্তানে এসে পৌঁছেছে। মাত্র ৩ দিন পর এটি চীনের টিকার দ্বিতীয় চালান। গত রোববারের চালানে এসেছিল সাড়ে ১৫ লাখ সিনোভ্যাকের ডোজ। পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) একটি বিশেষ বিমান - পি কে ৫৬৮৫২ কোভিড-১৯ ভ্যাকসিনের চালান নিয়ে গতকাল বেইজিং থেকে পাকিস্তানে এসে পৌঁছেছে। ইসলামাবাদ বিমানবন্দরে ভ্যাকসিন জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) কাছে হস্তান্তর করা হয়েছে।

ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশনস সেন্টার (এনসিওসি) ঘোষণা করেছে যে, গত রোববার পিআইএর একটি বিশেষ বিমান সিনোভ্যাক অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের সাড়ে ১৫ লাখ ডোজের বিশেষ চালান নিয়ে ইসলামাবাদ বিমানবন্দরে পৌঁছেছিল। এ চালান ছিল সারা দেশে ভ্যাকসিনের ঘাটতি মেটাতে ফেডারেল সরকারের জারি করা জরুরি অর্ডারের অংশ।

এনসিওর বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তানের সময়ের পরীক্ষিত বন্ধু হিসাবে চীন পাকিস্তানকে ভ্যাকসিনের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে’। এনসিওসি যোগ করেছে যে, চীনা ভ্যাকসিনের ২০ থেকে ৩০ লাখ ডোজের আরো একটি চালান আগামী সপ্তাহে পাকিস্তানে পৌঁছাবে এবং তারপরও সরবরাহ অব্যাহত থাকবে। প্রয়োজন মতো সব ইউনিটে এসব ভ্যাকসিন সরবরাহের ব্যবস্থা রয়েছে।

গত শনিবার প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ড. ফয়সাল সুলতান বলেছিলেন যে, সরকার করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহের জন্য জরুরি অর্ডার দিয়েছে এবং ২০ জুন থেকে নতুন সরবরাহ দেশে পৌঁছানো শুরু হবে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. সুলতান আনাদোলু এজেন্সিকে বলেছেন যে, আগামী ১০ দিনের মধ্যে পাকিস্তান প্রায় ৭ লাখ ডোজ মূলত চীন থেকে গ্রহণ করবে।

চলতি সপ্তাহে দেশের বিভিন্ন স্থানে সরকারের টিকা অভিযান বাধাগ্রস্থ হয়েছিল। খবরে বলা হয়েছে, পাঞ্জাবে মাত্র কয়েকটি টিকা কেন্দ্র চালু রয়েছে, আর সিন্ধু প্রদেশ ভ্যাকসিন সঙ্কটে রোববার ভ্যাকসিনেশন কর্মসূচি বন্ধ রাখে। পরে অবশ্য নতুন সরবরাহ পেয়ে পরদিন থেকেই টিকাদান কর্মসূচি স্বাভাবিকভাবেই অব্যাহত রয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ