Inqilab Logo

শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

দেশের প্রথম গ্রিন সুকুক বন্ডের অনুমোদন পেল বেক্সিমকো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১১:২৬ পিএম | আপডেট : ২:৫৩ পিএম, ২৪ জুন, ২০২১

বাংলাদেশে প্রথমবারের মতো শরিয়াহভিত্তিক বন্ড গ্রীন সুকুক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর দেশের প্রথমবারের মতো গ্রীণ সুকুক বন্ডের অনুমোদন পেয়েছে বেক্সিমকো।

বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডকে তিন হাজার কোটি টাকার পাঁচ বছর মেয়াদী সিকিউরিড কনভার্টেবল অথবা রিডিমাবেল এসেট-বেকেট গ্রিন-সুকুকের প্রস্তাবে কতিপয় শর্তসাপেক্ষে সম্মতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

বুধবার বিএসইসির ৭৭৯তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেক্সিমকো লিমিটেডকে অভিপ্রায়পত্র পাওয়ার পাঁচ কার্যদিবসের মধ্যে সুকুকের প্রস্তাবিত ট্রাস্ট্রির নিবন্ধন সনদ এবং কমিশন কর্তৃক অনুমোদিত ট্রাস্ট-ডিডসহ চূড়ান্ত সাবসক্রিপশন এগ্রিমেন্ট জমা দেয়া সাপেক্ষে সম্মতি পত্র ইস্যু করা হবে। প্রস্তাবিত গ্রীন সুকুকটি ২২.৫০ বিলিয়ন প্রাইভেট প্লেসমেন্টের (৭.৫০ বিলিয়ন বিদ্যমান শেয়ার হোল্ডারদের নিকট হতে এবং ১৫ বিলিয়ন বিদ্যমান শেয়ারহোল্ডার ব্যতীত অন্যান্য বিনিয়োগকারীদের নিকট হতে) মাধ্যমে এবং ৭.৫০ বিলিয়ন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) এর মাধ্যমে ইস্যু করা হবে।

এই সুকুক ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল ইউনিটের কার্যক্রম বর্ধিতকরণ এবং বেক্সিমকো লিমিটেড দু’টি সরকার অনুমোদিত সাবসিডিয়ারি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের (তিস্তা সোলার লিমিটেড এবং করতোয়া সোলার লিমিটেড) বাস্তবায়নের পাশাপাশি পরিবেশ উন্নয়ন এবং সংরক্ষণ নিশ্চিত করবে।

এই সুকুকের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০০ টাকা। সুকুকটির ন্যূনতম সাবসক্রিপশন ৫,০০০ টাকা, ন্যূনতম লট ৫০ টি। সুকুকটির সর্বনিম্ন প্রিরিয়োডিক ডিস্ট্রিবিউশন ৯ শতাংশ।

সুকুকটির ট্রাস্টি হিসাবে ইনভেস্টম্যান্ট করপোরেশন অব বাংলাদেশ এবং ইস্যু ম্যানেজার হিসেবে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেড এবং অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টম্যান্ট লিমিটেড কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেক্সিমকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ