Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

ভারতের দর্পচূর্ণ করে বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১১:৪৫ পিএম | আপডেট : ১২:১০ এএম, ২৪ জুন, ২০২১

 

বহুল আকাক্সিক্ষত এক ফাইনাল। আইসিসি আয়োজিত প্রথম বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা লড়াইয়ে শীর্ষ দুই দল ভারত-নিউজিল্যান্ড। করোনাকালীন গুমোট ভাব আর শঙ্কা কাটিয়ে বসেছিল রোমাঞ্চের পসরা সাজিয়ে। তবে সেই রোমাঞ্চে পানি ঢালতে বসেছিল বেরসিক বৃষ্টি। অনাহুত এই অতিথির কারণে পরিত্যাক্ত হয়ে যায় ৫ দিনের দুই দিন। তাতেও যেন চোখ রাঙানি ছিল ম্যাচটিই ভাসিয়ে নেবার। তবে সেসবকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জয় হয়েছে ক্রিকেটের। রিজার্ভ ডেতে এসে রঙ ছড়ানো এক লড়াইয়ে ভারতের দর্পচূর্ণ করে টেস্টে বিশ^সেরার রাজদ- নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোলে বুধবার শেষ হওয়া ম্যাচটি ৮ উইকেটে জিতেছে কেন উইলিয়ামসনের দল। দ্বিতীয় ইনিংসে ভারতের দেয়া ১৩৯ রানের লক্ষ্য ৭.১ ওভার আগেই ২ উইকেট খুইয়ে রেমাঞ্চ জেতে নিউজিল্যান্ড! অধিনায়কোচিত ফিফটি তুলে ৫২ রানে অপরাজিত ছিলেন উইলিয়ামসন। অবিস্মরণীয় এই কীর্তির আরেক দাবীদার অভিজ্ঞ রস টেলরও ছড়ি ঘুড়িয়েছেন ভারতের বোলারদের উপর, চার মেরে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন অপরাজিত ৪৭ রান নিয়ে।

মোহাম্মদ শামির বলটা ফ্লিক করে মিড উইকেট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে উল্লাসে মাতলেন টেলর। দৌড়ে ছুটে এসে তাকে জড়িয়ে ধরলেন অধিনায়ক উইলিয়ামসন। নিউজিল্যান্ডের ড্রেসিং রুমে তখন আনন্দের ফল্গুধারা। গর্জে উঠলেন গ্যালারির কিউই সমর্থকেরাও। ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে নিল নিউজিল্যান্ড। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার পর টেস্ট চ্যাম্পিয়নশিপেরও চ্যাম্পিয়ন, ক্রিকেটের সবচেয়ে অভিজাত আঙিনায় প্রতিষ্ঠিত হলো কিউই শ্রেষ্ঠত্ব।

এমন উচ্ছ্বাসের কারণটাও অনুমেয়। বরাবরই ভারত টেস্টে নিজেদের শ্রেষ্ঠত্ব দাবী করে আসছিল। সেই দলটিকে হারানোর এমন বুনো উল্লাসতো হতেই পারে! ম্যাচও যে বদলেছে ক্ষণে ক্ষণে। দুই বছরের পথচলায় সেরা দুইয়ে জায়গা করে নেওয়ার তীব্র লড়াই, অনেক চড়াই-উৎরাই, অনিশ্চয়তা-উত্তেজনার নানা মোড় পেরিয়ে ট্রফির ফয়সালা পৌঁছে গেল ফাইনালের শেষ দিনের শেষ সেশনের শেষ ঘণ্টায়।

তাতেও যেন বার বার বাধা হয়ে দাঁড়িয়েছিল প্রকৃতি। পুরো দুই দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আরও দুদিনের অনেকটা সময়ও বাগড়া দিয়েছিল প্রতিকূল আবহাওয়া। রিজার্ভ ডের বাড়তি একদিনসহ মোট চার দিনে যা খেলা হলো তাতে ব্যাট বলের লড়াই হলো জম্পেশ। দারুণ কিছু পেস বোলিং, ব্যাটিংয়ে ছোট কিন্তু কার্যকর দৃঢ়তা, দেখার মতো ফিল্ডিং আর মনোবলের হলো চূড়ান্ত পরীক্ষা। তাতে জয়ী উইলিয়ামসনের দল।

গতকাল ২ উইকেটে ৬৪ রানে রিজার্ভ ডেতে খেলা শুরু করে ভারত। তবে লাঞ্চের পরই কিউই বোলিং তোপে কোহলিসহ (১৩) একে একে ফেরেন প্যাভিলিয়নে। দল গুটিয়ে যায় মাত্র ১৭০ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন ঋষভ পন্ত। নিউজিল্যান্ডের হয়ে ৪ উইকেট নেন সাউদি। ৩টি পান বোল্ট। আগের ইনিংসে ৫ উইকেট নেওয়া জেমিসনের শিকার ২টি।

প্রথম ইনিংসে ভারতের ২১৭ রানের জবাবে ২৪৯ রানে গুটিয়ে ৩২ রানের লিড পেয়েছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ভারতকে তারা আটকে দেয় মাত্র ১৭০ রানে। দিনের প্রায় ৫২ ওভার বাকি থাকতে পায় ১৩৯ রানের লক্ষ্য। তাতে তুলে নিতে এগিয়ে আসেন দলের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান উইলিয়ামসন আর টেইলর।

তবে নিউজিল্যান্ডের জেতার ভিত তৈরি করে দিয়েছিলেন তাদের চার পেসার। ম্যাচে সকলের বড় অবদান। দুই ইনিংস মিলিয়ে কাইল জেমিসন নিলেন ৭ উইকেট, টিম সাউদি ৫, ট্রেন্ট বোল্ট ৫ আর নেইল ওয়েগনার ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস : ২১৭

নিউজিল্যান্ড ১ম ইনিংস : ২৪৯

ভারত ২য় ইনিংস : (আগের দিন ৬৪/২) ৭৩ ওভারে ১৭০ (পুজারা ১৫, কোহলি ১৩, রাহানে ১৫, পান্ত ৪১, জাদেজা ১৬, অশ্বিন ৭, শামি ১৩, ইশান্ত ১*, বুমরাহ ০; সাউদি ১৯-৪-৪৮-২, বোল্ট ১৫-২-৩৯-৩, জেমিসন ২৪-২-৩০-২, ওয়্যাগনার ১৫-২-৪৪-১)।

নিউজিল্যান্ড ১ম ইনিংস : (লক্ষ্য ১৩৮) ৪৫.৫ ওভারে ১৪০/২ (ল্যাথাম ৯, কনওয়ে ১৯, উইলিয়ামসন ৫২*, টেইলর ৪৭*; ইশান্ত ৬.২-০-২১-০, শামি ১০.৫-৩-৩১-০, বুমরাহ ১০.৪-২-৩৫-০, অশ্বিন ১০-৫-১৭-২, জাদেজা ৮-১-২৫-০)।

ফল : ৮ উইকেটে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।

ম্যান অব দ্য ফাইনাল : কাইল জেমিসন (নিউজিল্যান্ড)



 

Show all comments
  • Md. Abul Khair ২৫ জুন, ২০২১, ১০:০৪ এএম says : 0
    অসাধারণ জয়। অভিনন্দন। অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। ক্রিকেটের গডফাদার ইন্ডিয়া কে হারিয়ে নিউজিল্যান্ড ক্রিকেট দল বিশ্বটেস্ট চ্যাম্পিয়ন হয়েছে।
    Total Reply(0) Reply
  • Bashir Ahmed ২৪ জুন, ২০২১, ৪:২৪ এএম says : 0
    বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এ নিউজিল্যান্ড???????? ই সেরা।ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ডও না,এর লালনকারী অস্ট্রেলিয়াও না।আর ভারততো না ই। স্পিরিট অফ ক্রিকেট,স্পোর্টসম্যানশীপ এ তেও নিউজিল্যান্ড বাকী দলগুলোর থেকে এগিয়ে আছে।নিউজিল্যান্ড দলের টিম স্পিরিটও শক্তিশালী। এবার নিউজিল্যান্ড ক্রিকেট দল সবাই কে ছাড়িয়ে গিয়ে ক্রিকেটের সবচেয়ে কুলীন ও অভিজাত এলিট ক্লাবেও সেরা হয়েছে,শুধু সেরা না,একদম বিশ্বচ্যাম্পিয়ন।(২১ বছর পর আইসিসির কোনো ইভেন্টে চ্যাম্পিয়ন) কেন উইলিয়ামসনলিডিং ফ্রম দ্য ফ্রন্ট।একজন চমৎকার ব্যক্তিত্বের মানুষ, অমায়িক ভদ্রলোক,সময়ের অন্যতম সেরা চৌকস ব্যাটসম্যান সেই সাথে একজন বিচক্ষণ অধিনায়ক অভিনন্দন নিউজিল্যান্ড ক্রিকেট দল
    Total Reply(0) Reply
  • Zunaeid Al Habib ২৪ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    কমিটির টিম হেরে গেছে এটা মানা যায় না। যেভাবেই হোক কমিটির টিমকে চ্যাম্পিয়ন দেখতে চাই। !
    Total Reply(0) Reply
  • Sharfuddin Ahammad ২৪ জুন, ২০২১, ৪:১৯ এএম says : 0
    বাংলাদেশ জিতলেও এতটা খুশি লাগে না যতটা খুশি লাগে ভারত হারলে ঈদ মোবারক
    Total Reply(0) Reply
  • Md Atiur Rahman ২৪ জুন, ২০২১, ৪:১৯ এএম says : 0
    শিরোনাম টা ভাললাগছে খুব ভাললাগছে????
    Total Reply(0) Reply
  • Shuel Khan ২৪ জুন, ২০২১, ৪:২০ এএম says : 0
    ভালো খেলে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে,, অভিনন্দন নিউজিল্যান্ড টিম কে,,
    Total Reply(0) Reply
  • Sayed Mahmud ২৪ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    অভিনন্দন কিউইদের
    Total Reply(0) Reply
  • Billal Hossain ২৪ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    টেস্ট খেলা 5 দিনের ৬ দিন খেলে আমাদের হারানো হয়েছে ভারত...
    Total Reply(0) Reply
  • Shahriar Ahmed Sajal ২৪ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    Congratulation to New zeeland ...
    Total Reply(0) Reply
  • Sajol Khan ২৪ জুন, ২০২১, ৪:২৪ এএম says : 0
    কিভাবে টেস্ট খেলতে হয় নিউজিল্যান্ড কে দেখে শিখতে বলেন আমাদের খেলোয়ার দের,,,,,১৩৯ টার্গেট ছিল অথচ কত সাবধানে শুরু করে,কোন তারাহুরা করেনি,অথচ জিতলেই বিশ্বসেরা এটা মাথা তেই ছিল না তাদের(!)... আর আমাদের দেশের এমন অবস্থা হলে উরা ধুরা মেরে সবাই আউট হইয়া আসতো... তবুও আশা করি "আমরা করবো জয় একদিন " একদিন আমাদের দেশকেও অভিনন্দন জানাবে সারাবিশ্ব
    Total Reply(0) Reply
  • Kushan Chakrabarty Joyonto ২৪ জুন, ২০২১, ৪:২৫ এএম says : 0
    আমি মন থেকে বলছি জানিনা বাকীরা কিভাবে নিবে ব্যাপারটা। আমি সেই ২০১৫ বিশ্বকাপে হার, ২০১৯ এর বিশ্বকাপে বিতর্কিত ফাইনালে হার। সেদিন থেকেই মনে মনে চাইছিলাম এইবারের ফাইনালটা যাতে অন্তত নিউজিল্যান্ড জিতে। নয়তো তাদেরকেও চোকার্স অপবাদ পাওয়া লাগতো। আমার সেই আশাটা পরিপূর্ণ হয়েছে। এরজন্য অবশ্যই ব্ল্যাকক্যাপস অধিনায়ক উইলিয়ামসন কে ধন্যবাদ আর সেই সাথে টেইলর সহ বাকী প্লেয়ারদেরকেও
    Total Reply(0) Reply
  • Abdul Hannan Shah ২৪ জুন, ২০২১, ৪:২৬ এএম says : 0
    ভারত বিশ্বকাপ ক্রিকেট একদিনের ওয়ানডে ম্যাচ দুইদিনে খেলে হারছে????এখন টেস্ট চ্যাম্পিয়নশিপ ৫ দিনের টেস্ট ৬ দিনে খেলে হারছে
    Total Reply(0) Reply
  • salman ২৪ জুন, ২০২১, ৭:০৩ এএম says : 0
    .............. der haranor jonno OVI-NONDON
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট


আরও
আরও পড়ুন