Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

নিউইয়র্ক সিটি কাউন্সিল এবং কুইন্স নির্বাচনে ইতিহাস গড়তে পারেন বাংলাদেশী শাহানা হানিফ ও সোমা সাঈদ

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৭:৫১ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি কাউন্সিল এবং কুইন্স নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেল ২২ জুন মঙ্গলবার । দিনব্যাপি অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশী ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন । এই নির্বাচনে ইতিহাস গড়তে পারেন বাংলাদেশী বংশোদ্ভুত শাহানা হানিফ এবং সোমা সাঈদ।
নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথমবারের মতো একজন বাংলাদেশি-আমেরিকানের জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তাঁর নাম শাহানা হানিফ।
গত ২২ জুন নিউইয়র্ক সিটি কাউন্সিলে দলীয় প্রাইমারি নির্বচন অনুষ্ঠিত হয়। ডেমোক্রেটিক দলের প্রাইমারিতে শাহানা হানিফ ব্রুকলিনের কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯-এর সরাসরি ভোটে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১০ শতাংশ ব্যবধানে এগিয়ে রয়েছেন। দলীয় প্রাইমারিতে তাঁর জয়ী হওয়ার সম্ভাবনাই দেখা যাচ্ছে।
ডেমোক্র্যাট–বহুল নিউইয়র্ক নগরীর সিটি কাউন্সিলে যাঁরা দলীয় প্রাইমারিতে জয়ী হবেন, তাঁরাই ২ নভেম্বরের মূল নির্বাচনে বিজয়ী হবেন বলে নিশ্চিতভাবে ধারণা করা যায়।
২২ জুন অনুষ্ঠিত ‘র‍্যাঙ্ক চয়েস’ ভোটের ফলাফল ২৯ জুন নিউইয়র্কের নির্বাচন অফিস থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। আগাম ভোট ও ডাক ভোট যোগ হয়ে দলীয় প্রাইমারির মূল ফলে পরিবর্তন আসতে পারে।
এছাড়া ছাডা নগরীর কুইন্স থেকে সিভিল বিচারক পদে বাংলাদেশি-আমেরিকান নির্বাচন করা প্রার্থী সোমা সাঈদ অল্প ভোটে এগিয়ে রয়েছেন। চূড়ান্ত ফলাফলে তিনি নির্বাচিত হলে প্রথম বাংলাদেশি হিসেবে নিউইয়র্কের সিভিল বিচারক হিসেবে ১০ বছরের দায়িত্ব পালনের সুযোগ পাবেন।
শাহানা হানিফ ও সোমা সাঈদ ছাড়াও এক ডজনের বেশি বাংলাদেশি অন্যান্য প্রার্থী নির্বাচনে ভালো করতে পারেননি বলে প্রাথমিক ফলাফলে জানা গেছে।
নিউইয়র্ক নগরীর মেয়র পদে সাবেক পুলিশ কর্মকর্তা এরিক অ্যাডামস পরিষ্কার ব্যবধানে এগিয়ে রয়েছেন। তাঁর পেছনে রয়েছেন মায়া উইলি ও ক্যাথরিন গার্সিয়া।

জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সহ সভাপতি আহবাব চৌধুরী খোকন বলেন, নিউইয়র্কের কুইন্স কাউন্টি সিভিল জজ পদে সোমা সাইদ এবং ডিস্ট্রিক্ট -৩৯ সিটি কাউন্সিলে শাহানা হানিফ, দু‘জন বাংলাদেশী বংশোদ্ভূত নারী জয়ের দ্বার প্রান্তে। আমেরিকার মাটিতে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত নারী হিসেবে তাদের এই বিশাল অর্জনে আমরা বাংলাদেশীরা গর্বিত ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ