Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

শেষ মুহূর্তের গোলে জয়, ইকুয়েডর-পেরুর ড্রতে শীর্ষে ব্রাজিল

কোপা আমেরিকা ২০২০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৮:১২ এএম | আপডেট : ৮:৩৫ পিএম, ২৪ জুন, ২০২১

 

লুইস দিয়াজের দারুণ এক ভলিতে ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল কলম্বিয়া। ৭৮ মিনিটে লদির বাঁ প্রান্ত থেকে বাড়ানো ক্রসে ফিরমিনোর হেডে সমতা ফেরায় ব্রাজিল। কিন্তু সেই গোল নিয়েই বাধে গোলমাল। তবে ভিএআর দেখেও গোল বহালই থাকে। আর ইনজুরি সময়ের নবম মিনিটে নেইমারের নেওয়া কর্নার থেকে মাথা ছুঁয়ে স্বাগতিকদের আনন্দে ভাসান কাসেমিরো। তিন ম্যাচে তিন জয় নিয়ে গ্রুপ 'বি'-এর শীর্ষেই থাকল স্বাগতিকরা।

কোপা আমেরিকায় দিনের প্রথম ম্যাচে ইকুয়েডরকে হারাতে ব্যর্থ হয়েছে পেরু। ম্যাচটা ড্র হয়েছে ২-২ গোলে। এর ফলে আজকের ম্যাচ জিতে গ্রুপ উইনার হিসেবে পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ তৈরি হয় ব্রাজিলের। শেষ পর্যন্ত হয়েছেও তাই। স্বাগতিকরা কলম্বিয়াকে হারিয়েছে ২-১ গোলে।

বরারের মতো পরিবর্তনের ধারাটা এই ম্যাচেও রেখেছিলেন তিতে। শুরুর একাদশে আনা হয় ৫ পরিবর্তন। গোলবারেরর নিচে এদেরসনের জায়গায় আসেন ওয়েভারটন। মিলিতাওকে ড্রপ করে আনা হয়েছে মার্কুইনহোসকে। মিডফিল্ডে ফাবিনহো, এভারটনের বদলে এসেছেন কাসেমিরো ও এভারটন রেবেইরো। আক্রমণে আবার গ্যাবিগোলের বদলে এসেছেন রিচার্লিসন।

৯ ম্যাচ পর এমন হলো যেখানে ব্রাজিল গোল হজম করে বসে প্রথমার্ধেই। ১০ মিনিটে দর্শনীয় গোলে এগিয়ে যায় কলম্বিয়া। ডান প্রান্ত থেকে দূরের পোস্টে ক্রস দিয়েছিলেন কুয়াদ্রাদো। তার বল পেয়ে মাথা উল্টে বাইসেকল কিকে জাল কাঁপিয়েছেন কলম্বিয়ান মিডফিল্ডার লুইস দিয়াজ। ব্রাজিল গোলকিপার কোনও সুযোগই পাননি।

প্রথমার্ধে ৬৫ শতাংশ বল দখলে রেখেও ব্রাজিলের আক্রমণগুলো ছিল নখদন্তহীন। শুরুর ৩৫ মিনিটে কলম্বিয়ান গোলকিপার ওসপিনাকে সেভাবে পরীক্ষাতেই ফেলতে পারেনি! লক্ষ্য বরাবর মাত্র একটি শটই তারা নিতে পেরেছে। বিশেষ করে কলম্বিয়ানদের গোছানো ব্লকিং বার বার হতাশ করেছে নেইমারদের।

দ্বিতীয়ার্ধে অবশ্য ৫৬ মিনিটে সিলভার দেওয়া পাস ধরে গোলমুখে এগিয়ে গিয়েছিলেন নেইমার। কিন্তু ব্রাজিল অধিনায়ক ঠিকমতো শট নেওয়ার আগেই বল গ্লাভসবন্দি করে ফেলেন কলম্বিয়া গোলকিপার। ৬৬ মিনিটে সুবর্ণ সুযোগটি মিস করেন ব্রাজিল অধিনায়ক। ফিরমিনোর বুদ্ধিদীপ্ত পাসে গোল মুখে বল পেয়ে গিয়েছিলেন নেইমার। গোলকিপারকে কাটিয়ে বেশ সামনে চলে এসে শট নিলে সেটি গিয়ে লাগে ডান দিকের পোস্টে।

বার বার হতাশ হওয়া দলটি অবশেষে সমতা ফেরাতে পারে ৭৮ মিনিটে। বাম প্রান্ত থেকে লোদির ক্রস থেকে হেড করে গোল করেন ফিরমিনো। এই গোল নিয়ে অবশ্য নাটক মঞ্চস্থ হয় বেশ কিছুক্ষণ। গোলটির বিল্ড আপে নেইমারের পাস শুরুতে পায়ে লাগে রেফারির। এর পরেও ম্যাচ চালিয়ে নিতে ইঙ্গিত দেন রেফারি নেস্তর পিতানা। ভার রিভিউতে গোলটি বৈধ ঘোষণা করলে কলম্বিয়ান গোলকিপার ওসপিনা তর্ক যুদ্ধে নামেন তার সঙ্গে। সঙ্গে যোগ দেন কলম্বিয়ান খেলোয়াড়রাও। পাঁচ মিনিট তর্ক করলেও রেফারি অবশ্য কোনও কার্ড প্রদর্শন করেননি।

শেষ দিকে বাড়তি সময় যোগ হওয়ায় সেখানেই জয় নিশ্চিত করেছে ব্রাজিল। ৯০+ ১০ মিনিটে নেইমারের নেওয়া কর্নার থেকে হেড করে জাল কাঁপিয়েছেন কাসেমিরো।



 

Show all comments
  • Md Tohidul Hasnat ২৪ জুন, ২০২১, ৯:৫০ এএম says : 0
    অসাধারণ কামব্যাক।এই রকম খেলা দেখতে ভালো লাগে।
    Total Reply(0) Reply
  • Md Tamim ২৪ জুন, ২০২১, ৯:৫০ এএম says : 0
    ওস্তাদের মাইর শেষ রাতে
    Total Reply(0) Reply
  • Sheikh Foyjul Islam Raju ২৪ জুন, ২০২১, ৯:৫০ এএম says : 0
    কলম্বিয়া একটা মাফিয়া টিম,মাফিয়া টিমের সাথে যা খেলছে ব্রাজিল এনাফ
    Total Reply(0) Reply
  • MostaFiz Rahman ২৪ জুন, ২০২১, ৯:৫৩ এএম says : 0
    দুর্দান্ত পারফরম্যান্স
    Total Reply(0) Reply
  • Joy Jeet Saha ২৪ জুন, ২০২১, ৯:৫৫ এএম says : 0
    আর্জেন্টাইন খেলোয়াড়দের পাশাপাশি আর্জেন্টাইন রেফারিও তাদের সমর্থকদের হতাশ করলো!
    Total Reply(0) Reply
  • Md. Akbar Hossain ২৪ জুন, ২০২১, ৯:৫৬ এএম says : 0
    যারা ব্রাজিলের হার কিংবা ড্র দেখার জন্য খেলা দেখেছেন তাদের জন্য এক বদনা সমবেদনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন