Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাতে সরাতে হলো শতশত বন্দি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১১:৫২ এএম

অস্ট্রেলিয়ার একটি কারাগারে ইঁদুরের উৎপাত এতটাই বেড়ে গেছে যে, ওই কারাগারের ২০০ কর্মকর্তা ও ৪২০ জন বন্দিকে অন্য একটি কারাগারে সরিয়ে নেওয়া হচ্ছে। বন্দিদের সরিয়ে এখন কারাগারটি পরিষ্কার ও সংস্কারের কাজ করছে কর্তৃপক্ষ।
টাইমস অব খবরে বলা হয়েছে, ইঁদুরেরা কারাগারটির অবকাঠামোর ব্যাপক ক্ষতি করেছে। কর্তৃপক্ষ বাধ্য হয়ে চারশর বেশি বন্দি এবং দুশ কর্মীকে ১০ দিনের জন্য অন্য কারাগারে স্থানান্তর করেছে। কারাগার বাদেও নিউ সাউথ ওয়েলস প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।
উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় কয়েক মাস ধরে ইঁদুরের উৎপাত বেড়ে গেছে। এতে ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে। বাসিন্দাদের অনেকেই ইঁদুরের কারণে দুর্গন্ধের ব্যাপারে প্রতিদিনই অভিযোগ করছেন। কেউ কেউ আবার বিছানাতেও ইঁদুরের কামড় খাওয়ার কথা জানিয়েছেন।
অস্ট্রেলিয়াতে সাধারণত দীর্ঘ সময় খরার পর বৃষ্টিপাত হলেই ইঁদুরের উৎপাত দেখা যায়। তবে এবারে দেশটির কিছু কিছু এলাকায় ইঁদুরের উৎপাত আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী বসন্তে ইঁদুরের বংশবিস্তার আরও বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সরকারি ইঁদুর বিশেষজ্ঞ স্টিভ হেনরি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ