Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ রাতে যেভাবে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:৫৬ পিএম

আজ বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যার পর দেখা মিলবে স্ট্রবেরি মুনের। এই চাঁদ পুরোপুরি লাল এবং গোলাপী রংয়ের হবে না। জুন মাসের শেষ দিকে ভরা পূর্ণিমা থাকায় এই চাঁদের আলো অনেক উজ্জ্বল হয়। রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত। অন্যদিনের তুলনায় আজকে প্রায় ১২ শতাংশ বড় দেখা যাবে চাঁদ।

স্ট্রবেরি মুনের ভিন্ন ভিন্ন অনেক নাম রয়েছে, অনেকে এই চাঁদকে মধু মাসের চাঁদ বলে অভিহিত করেন। এ চাঁদকে যারা যে নামেই ডাকুক না কেন প্রাচীনকালে ইউরোপিয়ানরা এ চাঁদকে জুন মাসের পূর্ণ চাঁদ নামে চিহ্নিত করেছেন।

স্ট্রবেরি চাষাবাদের সময়ে এই চাঁদ দেখা যায়, বলে এর নাম দেওয়া হয়েছে ‘স্ট্রবেরি মুন’। যুক্তরাষ্ট্রের উপজাতিরা এই চাঁদের নামকরণ করেছে। মূলত এটি এক ধরনের সুপারমুন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)’র তথ্য মতে, স্ট্রবেরি মুনের মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ম শুরু হয়। করোনা মহামারির মধ্যে স্ট্রবেরি মুন কিছুটা হলেও মানুষের মনকে প্রফুল্ল করবে। তবে এই চাঁদ বাংলাদেশ থেকে দেখার সম্ভবনা নেই।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ