Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

দক্ষিনাঞ্চলে মৃত্যুর মিছিলে আরো দুজন, নতুন সনাক্ত ১২২

মহানগরীসহ পিরোজপুর ও ঝালকবাঠীর অবস্থা আরো নাজুক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১:৩৪ পিএম

দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যুর মিছিলে আরো দুজনের নাম যুক্ত হওয়ায় মোট সংখ্যাটা ৩শ ছুতে চলেছে। এ অঞ্চলে মৃত্যু হার এখনো ১.৭৯%। বুধবার দুপুরে পূর্ববর্র্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলেল ৬ জেলায় ৫৪২ জনের নমুনা পরিক্ষায় ১২২ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে। সনাক্তের হার প্রায় ২৩%। খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তী পিরোজপুর ও তার পাশের জেলা ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় এযাবত কালের রেকর্ড সংখ্যক সংক্রমনের পাশাপাশি দুজনের মৃত্যু হয়েছে। বরিশাল মহানগরীর অবস্থাও যথেষ্ঠ নাজুক। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্র্তি ২৪ ঘন্টায় নগরীতে আরো ২৯ জন সহ মোট আক্রান্তের সংখ্য ৫ হাজার ৬০১ জনে উন্নীত হয়েছে। দক্ষিণাঞ্চলে এপর্যন্ত যে ২৯৮ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে বরিশালেই মারা গেছেন ১২৬ । যারমধ্যে নগরীতেই মৃত্যু হয়েছে ৬৮ জনের।
এর আগে গত ২৫মে ও ২৫ এপ্রিল দক্ষিণাঞ্চলে সংক্রমন ছিল ১শর ওপরে। আর গত গত ১৮ এপ্রিল সংক্রমন ছিল এবছরের সর্বোচ্চ,২০৮ জন। এছাড়া ১৯ এপ্রিল ১৬৬ জন, ২০ এপ্রিল ১২৯ জন ও ২২ এপ্রিল দক্ষিণাঞ্চলে ১৪৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হবার পরে গত ২১ জুন সংখ্যঅটা চিল ১১৭ । সেদিনও দুজনের মৃত্যু হয়।
গত ২৪ ঘন্টায় পিরোজপুরে ৫২ জন আক্রান্তের পাশাপাশি একজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে এপর্যন্ত মোট ১ হাজার ৯৪৭ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৩৩ জন। জেলাটিতে সনাক্তের হার ১৯.১৫% হলেও মৃত্যুহার ১.৬৯ %।
অপরদিকে বরিশাল মহানগরী ও পিরাজপুরের মধ্যবর্তি ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক ২৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। ৪ উপজেলার ছোট এ জেলাটিতে এ পর্যন্ত আক্রান্ত দেড় হাজারে মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে আক্রান্তের হার দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ, ১৯.৩২% এবং মৃত্যুহারও দ্বিতীয় সর্র্বোচ্চ, ২.১৩%।
গত ২৪ ঘন্টয় বরিশাল জেলায় আক্রান্ত ছিল দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ জন। জেলাটিতে এপর্যন্ত ৭ হাজার ৪৬২ জন আক্রান্তের মধ্যে ১২৬ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য বিভাগের মতে মহানগরী সহ বরিশাল জেলায় আক্রান্তের হার ১৭.৪২% হলেও মৃত্যুহার ১.৬৯%।
বরগুনাতেও গত ২৪ ঘন্টায় নতুনকরে ৭জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। দক্ষিণঞ্চলের সর্বনি¤œ সংক্রমনের এ জেলাটিতে এপর্যন্ত ১৪ হাজার ১৫৪ জনের নমুুনা পরিক্ষায় পজিটিভ সনাক্ত হয়েছে ১ হাজার ৩৪৬ জনের। জেলাটিতে সনাক্তের হার ৯.৫১% হলেও মৃত্যুহার তৃতীয় সর্বোচ্চ, ২.০৮%।

ভোলাতে গত ২৪ ঘন্টায় ৪১ জনের নমুনা পরিক্ষায় ৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত সনাক্ত ২ হাজার ১৪ জনের মধ্যে মারা গেছেন ২৬ জন। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৫৭ জনের নমুনা পরিক্ষায় ৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ২ হাজার ৪০৪ জনের মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে মৃত্যুহার এখনো দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২০%।
স্বাস্থ্য বিভাগের মতে, গত ১৫ মাসে দক্ষিণাঞ্চলে সর্বমোট ১ লাখ ১৩ হাজার ৩৭৯ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ৬৭৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের গড় হার আগের দিনের চেয়ে বৃহস্পতিবার দশমিক ৬ শতাংশ বেড়ে ১৪.৭৬%-এ উন্নীত হয়েছে।
চলতি মাসের ২৪ দিনে দক্ষিণাঞ্চলে মোট ৬ হাজার ৩৭৬ জনের নমুনা পরিক্ষায় ১ হাজার ৪৩৫ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মারা গেছেন ১১ জন। গত মাসের ৩১ দিনে এ অঞ্চলে করোনা সনাক্তের সংখ্যা ছিল ৯০৩। মৃত্যু হয়েছিল ২১ জনের। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় আরো ৮১ জন সহ দক্ষিণাঞ্চলে সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ৬৯৮ জন। সুস্থতার হার ৮৮.১৫%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৪ জুলাই, ২০২১
২৪ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন