Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

তালেবানদের অগ্রাভিযান রুখতে অস্ত্র হাতে নিচ্ছে আফগান নারীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৩:৫২ পিএম

আফগানিস্তানে তালেবানদের অগ্রাভিযান রুখতে এবার নারীরা হাতে তুলে নিয়েছে অস্ত্র। আফগানিস্তানের বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের জের ধরে তালেবান বেশ কিছু জেলা দখল করে নেয়ার পর তালেবানের বিরুদ্ধে গণ-প্রতিরোধ বাহিনী গঠন করা হচ্ছে। এসব বাহিনীতে উল্লেখযোগ্য সংখ্যক আফগান নারী অংশগ্রহণ করছেন।
আফগানিস্তানের উত্তর, পূর্ব ও পশ্চিমাঞ্চলে এসব গণ-প্রতিরোধ বাহিনী গঠন করা হচ্ছে। তবে তালেবান বুধবার এক বিবৃতি প্রকাশ করে এই মর্মে হুঁশিয়ারি উচ্চারণ করেছে যে, যারা এ ধরনের বাহিনী গঠন করার উদ্যোগ নিয়েছেন তাদেরকে ক্ষমা করা হবে না।
আফগানিস্তানের জুযজান প্রদেশের বহু নারী নিরাপত্তা বাহিনীর সমর্থনে অস্ত্র হাতে তুলে নিয়েছেন বলে দেশটির গণমাধ্যমগুলো খবর দিয়েছে। জুযজানের প্রাদেশিক সরকার এক বিবৃতি প্রকাশ করে এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, এসব নারী অস্ত্র হাতে নিয়ে এই বার্তা দিতে চান যে, তারা তাদের শহরগুলোতে কোনও অবস্থায় তালেবানের অনুপ্রবেশ মেনে নিতে রাজি নন।
রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত কুহ্দামান শহরের শত শত মানুষ এক স্থানে সমবেত হয়ে পুলিশের কাছ থেকে অস্ত্র গ্রহণ করে নিরাপত্তা বাহিনীর প্রতি নিজেদের সমর্থন ঘোষণা করেছেন।
উল্লেখ্য, তালেবানের সঙ্গে ২০২০ সালে করা এক চুক্তির ভিত্তিতে যখন আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের কাজ চলছে তখন দেশটিতে এ আশঙ্কা জোরদার হচ্ছে যে, তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করতে পারে। বিভিন্ন প্রদেশে তালেবানের হামলার পরিপ্রেক্ষিতে দেশটির জনগণ এ আশঙ্কা প্রকাশ করছেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২৪ জুন, ২০২১, ৪:২১ পিএম says : 0
    এই আশা নারীদের কখনও পূরণ হবে না,বরং নারীদের বিপদে ফেলতেছে, সাবধান নারীদের বিপদে দিওনা ,তালেবানদের শাসনকে মেনে নিতে আফগানিস্তানে সরকার এবং নারীদের আহ্বান করা হইল,ইহুদিবাদের সাথে হাত মিলিয়ে এই কাজে অগ্রগতি হতে পারবে কিন্তু আবার আফগানিস্তানে সেই ঝামেলাই থাকবে। নারীরা অত্যাচার হবে।
    Total Reply(0) Reply
  • Taka ২৪ জুন, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    এই নারি গুলি ধরা খাইয়া তালেবানদের বাসায় কাজের বুয়ার কাজ করবে ।হা হা হা।জেইখানে আফগান পুরুষ গুলি প্যান্ট খুইলা পালায় সেইখানে এই মেয়ে গুলি কি করবো?
    Total Reply(0) Reply
  • md. Ashraful Islam ২৪ জুন, ২০২১, ৭:৪১ পিএম says : 0
    আফগানিস্তানে নারীদের ব্যবহার করে গৃহযুদ্ধ লাগিয়ে দেওয়ার চেষ্টা করছে মার্কিন বাহিনী ও ঘানি সরকার। তারা আফগানিস্তানকে অস্তিতিশীল করে তুলার জন্য উঠে পরে লেগেছে। তারা কখনোই চাই না আফগানিস্তানে শান্তি ফিরে আসুক
    Total Reply(0) Reply
  • Dadhack ২৪ জুন, ২০২১, ১০:০৯ পিএম says : 0
    May Allah destroy these Islam hater women from Afghanistan. Ameen
    Total Reply(0) Reply
  • azad ২৫ জুন, ২০২১, ৪:১৭ এএম says : 0
    এসব নতুন একটা বিদেশী চক্র এই ধরনের চালবাজি না করে সুন্দর শান্তিপূর্ণ বসবাস করা ই উত্তম হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ