Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকা না নিলে ভারত চলে যান: ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতার্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৬:১০ পিএম

ফের বিতর্কিত মন্তব্যের জেরে সমালোচিত হলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। এবার করোনা পরিস্থিতি নিয়ে ভারত ও আমেরিকাকে জড়িয়ে কুরুচিকর মন্তব্য করলেন তিনি।

গত সোমবার জাতির উদ্দেশে ভাষণে দুতার্তে বলেন, ‘যারা ভ্যাকসিন নিতে চাইছেন না তারা ভারত চলে যান। বা আমেরিকা চলে যান। যেখানে খুশি যান।’

করোনা সঙ্কট মোকাবিলায় ফিলিপাইনে কড়া বিধিনিষেধ জারি করেছেন দুতার্তে। তবে লকডাউন বলবৎ করতে অত্যধিক বলপ্রয়োগে অভিযুক্ত তার প্রশাসন। কিন্তু তুমুল সমালোচনার মুখে পড়েও মোটেও দমে যাননি প্রেসিডেন্ট দুতার্তে। বরং ফের বিতর্ক তৈরি করে নিজের বার্তায় তিনি বলেন, ‘করোনা রুখতে আমাদের চেষ্টা আরও তিনগুণ বাড়িয়ে তুলতে হবে। আমাকে ভুল বুঝবেন না, কিন্তু আমাদের দেশ বড়সড় বিপদের মোকাবিলা করছে। আপনার যদি ভ্যাকসিন নিতে না যান তাহলে গ্রেফতার হতে হবে। আরও তারপর জোর করে নিতম্বে টিকা দেয়া হবে। যারা টিকা নিতে চাইছেন না তারা ভারত বা আমেরিকা চলে যান।’

উল্লেখ্য, গত বছর করোনা রুখতে দেশে কড়া লকডাউন জারি করেন প্রেসিডেন্ট দুতার্তে। বিধিনিষেধ ভঙ্গকারীদের গুলি করে মারা হবে বলেও সেবার হুমকি দিয়েছিলেন তিনি। তবে চলতি বছরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু রাজধানী ম্যানিলা-সহ একাধিক শহরে সংক্রমণ বাড়ায় ফের বিধিনিষেধ জারি করা হয়েছে। বিশ্লেষকদের মতে, ভারত ও আমেরিকার প্রসঙ্গ টেনে দু’টি দেশে করোনার ভয়াবহতা তুলে ধরেছেন দুতার্তে। তাই তার এমন মন্তব্য। কিন্তু এই মন্তব্যের জেরে কূটনৈতিক মঞ্চে নয়াদিল্লী-ম্যানিলা সম্পর্ক ধাক্কা খাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। ভৌগলিক অবস্থানের জন্যই চীনের সঙ্গে সংঘাতের আবহে দুই দেশের মধ্যে কূটনৈতিক ও কৌশলগত সম্পর্ক অত্যন্ত প্রয়োজনীয়। সূত্র: ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ