Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৭:২১ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউন’ দেওয়ার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। আজ বৃহস্পতিবার (২৪ জুন) কোভিড-১৯ কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশে কোভিড-১৯ রোগের ভারতীয় ডেল্টা ধরনের সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে। ইতোমধ্যে এর প্রকোপ অনেক বেড়েছে। এ প্রজাতির জীবাণুর সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে সারাদেশেই উচ্চ সংক্রমণ, পঞ্চাশটির বেশি জেলায় অতি উচ্চ সংক্রমণ লক্ষ্য করা গেছে। এটি প্রতিরোধে খন্ড খন্ডভাবে নেওয়া কর্মসূচির উপযোগিতা প্রশ্নবিদ্ধ হয়েছে।

অন্যান্য দেশ, বিশেষত পার্শ্ববর্তী দেশ ভারতের অভিজ্ঞতা হলো, কঠোর ব্যবস্থা ছাড়া এর বিস্তৃতি প্রতিরোধ করা সম্ভব নয়। ভারতের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে। তাদের মতামত অনুযায়ী, যেসব স্থানে পূর্ণ ‘শাটডাউন’ প্রয়োগ করা হয়েছে সেখানে সংক্রমণ নিয়ন্ত্রণ করা গেছে।

বর্তমান পরিস্থিতিতে রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ঠেকাতে এবং জনগণের জীবনের ক্ষতি প্রতিরোধে কমিটি সর্বসম্মতিক্রমে সারাদেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ 'শাটডাউন' দেওয়ার সুপারিশ করছে।

এতে বলা হয়, জরুরি সেবা ছাড়া যানবাহন, অফিস-আদালতসহ সবকিছু বন্ধ রাখা প্রয়োজন। এ ব্যবস্থা কঠোরভাবে পালন করতে না পারলে আমাদের যত প্রস্তুতিই থাকুক না কেন স্বাস্থ্য ব্যবস্থা অপ্রতুল হয়ে পড়বে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী কোভিড-১৯ এর ভ্যাকসিন সংগ্রহের জন্য সর্বাত্মক উদ্যোগ নিয়েছেন। এজন্য সভায় তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এ রোগ থেকে পূর্ণ মুক্তির জন্য ৮০ শতাংশের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। বিদেশ থেকে টিকা সংগ্রহ, লাইসেন্সের মাধ্যমে দেশে টিকা উৎপাদন করা এবং নিজস্ব টিকা তৈরির জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে গবেষণার জন্য প্রধানমন্ত্রীর প্রচেষ্টার প্রতি কমিটি পূর্ণ সমর্থন জানায়।



 

Show all comments
  • Ranju Ahmed ২৪ জুন, ২০২১, ১০:০৩ পিএম says : 0
    14 দিনে কাজ হবে না দীর্ঘমেয়াদি চাই
    Total Reply(0) Reply
  • Jack San ২৪ জুন, ২০২১, ১০:০৪ পিএম says : 0
    তাহলে সরকারী বেতন বন্ধ করে দেয়া হোক
    Total Reply(0) Reply
  • MD Rokon Uddin ২৪ জুন, ২০২১, ১০:০৩ পিএম says : 0
    দেশের অর্থনীতি ও শিক্ষা ব্যবস্থা ধ্বংসের মুল হুতা হচেছ কোভিড ১৯ এর জাতীয় পরামর্শক কমিটি।
    Total Reply(0) Reply
  • Rakib Hasan Molla ২৪ জুন, ২০২১, ১০:০৩ পিএম says : 0
    যারা পরামর্শ দেয় এটাই তাদের চাকরি ,পরামর্শদাতা, তাদের কোন কাজকর্ম নাই পরামর্শ দেওয়া তাদের কাজ
    Total Reply(0) Reply
  • Mahmudul Hasan Khokon ২৪ জুন, ২০২১, ১০:০২ পিএম says : 0
    বার বার লকডাউন দেওয়া মানে গরিবের পেটে লাথি মারা আর পুলিশের পকেট তাজা করা।
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman ২৪ জুন, ২০২১, ১০:০২ পিএম says : 0
    সুপারিশ দিতে তো টাকা লাগেনা, ১৪ দিনের খাবার এর সাতে অন্যান্য প্রয়োজনীয় জিনিশ পত্র সাধারণ মানুষের ঘরে ঘরে আগে দিয়ে আসেন তারপর ১৪ দিনের শাটডাউন দেন কোন সমস্যা নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাটডাউন

১৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ