Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৫ এএম

প্রশ্ন : আমার বয়স ৬০ এর উপরে। বিভিন্ন অসুস্থতার জন্য প্রায়ই হাসপাতালে যেতে হয়। সেখানে মহিলা ডাক্তার, নার্সদের সেবা নিতে হয়। পরীক্ষা-নিরীক্ষায় তারা দেহে স্পর্শও করেন। এটা কি আমার জন্য জায়েজ হবে।
উত্তর : যথা সম্ভব চেষ্টা করবেন মহিলা ডাক্তার ও নার্সদের স্পর্শ বা সংগ এড়াতে। যদি সম্ভব না হয়, তাহলে চিকিৎসার প্রয়োজনে জরুরী পরিমাণ সহায়তা নেওয়া যাবে। যেমনটি পর্দানশীন নারীদের বেলায়ও শরীয়ত জায়েজ রেখেছে। যদি মহিলা ডাক্তার পাওয়া না যায়, তাহলে নারীরাও বেগানা পুরুষ ডাক্তারের চিকিৎসা নিতে পারেন। ইসলাম সহজ ও বাস্তববাদী ধর্ম। আর নিজেকে মানসিক ভাবে পরিচ্ছন্ন রাখা প্রত্যেকের নিজের দায়িত্ব। যা তাকওয়ার দ্বারা অর্জিত হয়।
প্রশ্ন : ছোট বেলা থেকে শুনে আসছি ‘দেশ প্রেম ঈমানের অঙ্গ’ এটি একটি হাদীস। এখন অনেকে বলে এটি হাদীস নয়। বিষয়টি বিস্তারিত জানতে ও বুঝতে চাই।
উত্তর : একটি ভালো কথা ভালো হওয়ার জন্য সবসময়ই এটি হাদীস হওয়া জরুরী নয়। হাদীস সনদের ভিত্তিতে প্রমাণিত হতে হয়। বিশেষজ্ঞদের মতে এটি হাদীস নয়। তবে এ কথাটির প্রেরণা সম্পূর্ণ ইসলামী। মুসলিম জাতির দেশের প্রতিটি ইঞ্চি মাটি, প্রতিটি নাগরিকের জান মাল, নিজেদের দীন-ধর্ম, কোরআন-হাদীস, ঐতিহ্য-সংস্কৃতি রক্ষার তাগিদ সম্পর্কে আয়াত ও হাদীসের কি কোনো অভাব আছে? দেশপ্রেম কি এর মধ্যে পড়ে না? অসংখ্য আয়াত ও হাদীস আছে জিহাদের পক্ষে, দেশ রক্ষার পক্ষে, জনগণের জানমাল, ঈমান ও ইজ্জত রক্ষার পক্ষে। এসবই ঈমানের অঙ্গ।
আলাদাভাবে এ কথাটির হাদীস হওয়া না হওয়ায় কোনো পার্র্থক্য হয় না। অন্য এক ব্যাখ্যায় দেশপ্রেম বলতে বোঝানো হয় ঈামনদারের স্থায়ী দেশ অর্থাৎ জান্নাত। মানে জান্নাতকে ভালোবাসা ঈমানের অঙ্গ। এ বিষয়ে থানভী রহ. এর একটি কিতাব আছে নাম ‘শাওকে ওয়াতান’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন