Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ব্রনের কসমেটিক সার্জারি

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৫ এএম

আধুনিক ফ্যাশন-সচেতন মানুষ মাত্রই ব্যস্ত থাকেন রূপ-চর্চায়। কিন্তু এ রূপ-চর্চায় যদি কখনো কোন প্রতিবন্ধকতা আসে, তা হলে দুশ্চিতার অন্ত থাকে না। ব্রণ হলো তেমনি এক অসহনীয় প্রতিবন্ধক। কারণ, এটি মুখশ্রীকে দীর্ঘস্থায়ীভাবে বিকৃত করে তোলে। কিন্তু আর ভাবনা নেই। কারণ, কসমেটিক সার্জারি ‘রেডিও ফালগারেশন’ এখন হাতের নাগালে।

রেডিও ফালগারেশন : এটি এক আধুনিক কসমেটিক সার্জারি, যেটি ত্বকের নরম কোষে ‘রেডিও ওয়েবস’ প্রবাহ করে কোষের পানিকে বাষ্পে পরিণত করে। ফলে কোষগুলো দ্রবীভূত হয়ে যায়। একইভাবে ত্বকের ব্রণগুলো নির্মূল করতে সক্ষম।

প্রতিকার : ব্রণ যেহেতু হরমোন দ্বারা প্রভাবিত। সেহেতু এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। ব্রণের উৎপত্তি স্থলে ব্যাকটেরিয়া জীবাণুর ভূমিকা থাকায় দীর্ঘস্থায়ী এন্টিবায়োটিক সেবন অপরিহার্য। এ জন্য চাই-ধৈর্য ও সচেতনতা।

কিন্তু সকল চিন্তার অবসান ঘটিয়ে বিস্ময়কর কসমেটিক সার্জারি ‘রেডিও ফালগারেশন’ মাত্র এক সেশন চিকিৎসায় কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই সকল ব্রণ নির্মূল করতে সক্ষম।
উপসংহার : ‘রেডিও ফালগারেশন’ বর্তমান কসমেটিক জগতের এক আধুনিক সংস্করণ। বলতে গেলে, সৌন্দর্য পিপাসুদের জন্য এটি এক রেভ্যুলিউশন। তবে সার্জারিটি গ্রহণ করার পর বেশ কিছু দিন এন্টিবায়োটিক সেবন করতে হবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

Show all comments
  • Ifti Ahsan ২৫ জুন, ২০২১, ৭:১৯ এএম says : 0
    কত খরচ হবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রনের কসমেটিক সার্জারি
আরও পড়ুন