Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

মহাকাশে কাচা যাবে কাপড়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৪ এএম

মঙ্গলে রয়েছে প্রাণের হদিশ? এই প্রশ্নের উত্তর খুঁজতে মহাকাশে পাড়ি দিচ্ছেন গবেষকরা। মহাকাশে তাদের থাকতে হয় দিনের পর দিন। পরে থাকতে হয় বাসি জামাকাপড়। এবার তাই মহাকাশেই জামা কাপড় কাচার ব্যবস্থা করতে উদ্যোগী নাসা।
রকেটে বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে কাপড় কাচার কোনও সুযোগ থাকে না। তাই একটি পোশাকেই তাদের থাকতে হয় বহুদিন। প্রতিদিন মহাকাশচারীরা ব্যায়াম করেন। ফলে তাদের পোশাক খুব অল্প সময়েই পরার অযোগ্য হয়ে ওঠে। প্রতি সপ্তাহে তাদের নতুন পোশাকের প্রয়োজন হয়। এমনিতে রকেটের ভেতরে জায়গা খুবই গুরুত্বপূর্ণ। সেখানে এবং ‘স্পেস সেন্টারে’ পানি থাকে সীমিত। তাই জামা কাপড় কাচার কোনও জায়গা বা সুযোগ থাকে না। এবার পরিস্থিতির পরিবর্তন চাইছে নাসা। স্পেস সেন্টার গড়ে তোলা সম্ভব না হলে চাঁদ বা মঙ্গল গ্রহে কাপড় কাচা সম্ভব কিনা, সেই বিষয়ে গবেষণা চালাতে চায়ছে নাসা। আমেরিকা যুক্তরাষ্ট্রের মত আরও কিছু দেশ এবার চাঁদ এবং মঙ্গলগ্রহে ঘাঁটি গড়ার পরিকল্পনা করছে। নাসা বিশেষ ‘অ্যান্টি মাইক্রোবায়াল’ পোশাকের চিন্তা করেছে যদিও এটা স্থায়ী কোনো সমাধান নয়। তাই প্রক্টর অ্যান্ড গ্যাম্বল সংস্থার সঙ্গে যৌথভাবে একটি বিশেষ ধরনের ডিটারজেন্ট তৈরি করা হচ্ছে যা এই বছরের শেষ দিকে ‘পরীক্ষামূলকভাবে’ পাঠানো হবে মহাকাশ স্টেশনে। প্রায় ছয় মাস ভরহীনতার পর এই ডিটারজেন্টের এনজাইম ও অন্যান্য উপকরণগুলো কতটা কাজ করে, নজর রাখা হবে সেই দিকেও। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন