Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

স্পেনের জেলে আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৪ এএম

জেলে বন্দী থাকা অবস্থায় মৃত্যু হয়েছে অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা জন ম্যাকাফি। বুধবার স্পেনের একটি আদালত কর ফাঁকি দেয়ার অভিযোগে তাকে আমেরিকায় প্রত্যার্পণের অনুমতি দেয়। এর কয়েক ঘণ্টা পরই বার্সেলোনার জেল থেকে ম্যাকাফির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। স্পেনের বিচার বিভাগ বলেছে, জেলের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি।
ম্যাকঅ্যাফি আত্মঘাতী হয়েছেন বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। সংবাদসংস্থাকে তার আইনজীবী দাবি করেছেন, কারাগারে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছেন ম্যাকাফি। বার্সেলোনার কাছে কারাগারের দুই রক্ষী ম্যাকাফিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন। কিন্তু, সেই চেষ্টা ব্যর্থ হয়। চিকিৎসকদের দল তার মৃত্যু নিশ্চিত করেছে। পরে ম্যাকাফির লিগ্যাল টিমের এক সদস্য এই খবর নিশ্চিত করেন। উল্লেখ্য, ২০২০ সালের অক্টোবর মাসে স্পেনের বার্সেলোনা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয় জন ম্যাকাফিকে। সেই থেকেই তিনি জেলবন্দি ছিলেন। কর না জমা দেয়ার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। অভিযোগ ওঠে, নিজের টাকা তার কাছের মানুষদের বিভিন্ন অ্যাকাউন্টে জমা দিয়েছিলেন। ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি কর জমা দেননি বলে অভিযোগ ওঠে। বিভিন্ন সম্পত্তি আড়াল করারও অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।
৭৫ বছরের ম্যাকাফি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের একজন পথিকৃৎ। তিনি আটের দশকে তার নামে অ্যান্টিভাইরাস সফটওয়্যার আনেন। কর ফাঁকির অভিযোগে টেনেসিতে তাকে অভিযুক্ত করা হয়েছিল। নিউ ইয়র্কের একটি ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির মামলাতেও তাকে অভিযুক্ত করা হয়েছিল। বুধবার স্পেনের উচ্চ আদালত ম্যাকাফিকে আমেরিকায় প্রত্যার্পণে অনুমতি দেয়। ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা বলেছেন, ‘নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য এখনও সুযোগ পেতেন ম্যাকাফি। এটা একটা নিষ্ঠুর ব্যবস্থার ফলাফল। তাকে এত দিন জেলে রাখার কোনও কারণ ছিল না।’ সূত্র : ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহত্যা

২৬ জুলাই, ২০২১
২৪ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন