Inqilab Logo

শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮, ২৬ যিলহজ ১৪৪২ হিজরী

দাইয়িকে ছুঁয়ে দাইয়ির অভিনন্দনে সিক্ত রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৪ এএম

ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি মাঠে নামা মানেই রেকর্ডের ছড়াছড়ি। ৩৬ বছর বয়সে এখনও মাঠ মাতিয়ে বেড়াচ্ছেন। ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপের শেষ ম্যাচে নিজের ঝলক দেখিয়ে যাচ্ছেন ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা। এবার আন্তর্জাতিক ফুটবলে ১০৯ গোল করে বিশ্ব রেকর্ড গড়লেন। স্পর্শ করলেন ইরানের সাবেক স্ট্রাইকার আলী দাইয়ের ১০৯ গোল। এখন এই দু’জন যৌথভাবে সর্বোচ্চ গোলের অধিকারী। আর একটি গোল পেলেই এককভাবে তিনিই উঠবেন চূড়ায়।

ইউরো চ্যাম্পিয়নশিপে গতপরশু নিজেদের গ্রুপ ম্যাচে ফ্রান্সের বিপক্ষে লড়ছে পর্তুগাল। সেই ম্যাচে রোনালদো ৮০ মিনিট পর্যন্ত দুই গোল করেছেন। দুটি গোলই এসেছে পেনাল্টি থেকে। বুদাপেস্টের মাঠে ২৭ মিনিটে রোনালদোর গোলে পর্তুগাল এগিয়ে যায়। বিরতির পর যখন পর্তুগাল পিছিয়ে ছিল ঠিক তখনই আরও একটি পেনাল্টি পায় দল। রোনালদো ৫৯ মিনিটে জাল কাঁপিয়ে দলকে সমতা এনে দেন। নিশ্চিতভাবে সামনের দিকে আলী দাইয়িকে টপকে রোনালদো এককভাবে সর্বোচ্চ গোলদাতার আসনে নাম লেখাবেন। সেই ইঙ্গিতই মিলছে।
এছাড়া রোনালদো প্রথম ইউরোপিয়ান খেলোয়াড় হিসেবে আরও একটি রেকর্ডও গড়লেন। বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে এককভাবে ২০টি গোল তার ঝুলিতে। যা আগে ছিল জার্মানির মিরোস্লাভ ক্লোজার ১৯টি। এছাড়া ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডও তার দখলে। এখানে তার মোট গোল হয়েছে ১৪টি।
প্রথম পর্তুগিজ হিসেবে ইউরোর গ্রুপপর্বের তিন ম্যাচেই জালের দেখা পেলেন তিনি। এছাড়া জাতীয় দলের জার্সিতে সবশেষ খেলা ৪৫ ম্যাচে করেছেন ৪৮টি গোল। শুধু তাই নয়, ইউরোর শেষ চার ম্যাচে গোল করেছেন ৭টি।
রোনালদোর কাছে রেকর্ড হারানো হবে সম্মানের, এমন কথা আগেও বলেছেন দাইয়ি। কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে পরশু রাতে পর্তুগাল ফরোয়ার্ড তাকে ধরে ফেলার পর ইনস্টাগ্রামে সেই কথার পুনরাবৃত্তি করলেন ইরানের এই কিংবদন্তি ফুটবলার, ‘ক্রিস্টিয়ানো রোনালদোকে অভিনন্দন, যিনি পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙা থেকে এক গোল দূরে।’ তিনি আরও বলেন, ‘আমি সম্মানিত যে, এই অসাধারণ অর্জন রোনালদোর দখলে যাবে। ফুটবলের একজন দারুণ চ্যাম্পিয়ন তিনি এবং হৃদয়বান একজন, যিনি বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিস্টিয়ানো রোনালদো
আরও পড়ুন