Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

কওমি মাদরাসা নজরদারিতে ১৫ সদস্যের কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৪ এএম

দেশের কওমি মাদরাসাগুলোকে নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের জন্য ১৫ সদস্যের কমিটি করা হয়েছে। এর মধ্য দিয়ে সরকারি নিয়ন্ত্রণে আসতে যাচ্ছে দেশের সব কওমি মাদরাসা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের এক অফিস আদেশে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহবায়ক এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিকে দেশের কওমি মাদরাসাগুলোকে সরকারি নিবন্ধনের আওতায় আনতে নীতিমালা প্রণয়নের আদেশ দেয় মন্ত্রণালয়।
গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী বিষয়টি নিশ্চিত করে বলেন, কওমি মাদরাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করতে এবং সরকারিভাবে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হবে। এছাড়া কওমি মাদরাসা পরিচালনায় যুক্ত ৬ বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের প্রস্তাব প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।
১৫ সদস্যের ওই কমিটিতে মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তা বিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসিকে রাখা হয়েছে। এছাড়া কওমি মাদরাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সদস্যরা হলেন- বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী এবং জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।



 

Show all comments
  • মোঃ আলাউদ্দিন ২৫ জুন, ২০২১, ৮:৩৪ এএম says : 0
    সরকার কওমি মাদরাসা নিয়ন্ত্রণের আওতায় আনতে চায় তা ভালো সিদ্ধান্ত, তবে ব্যায় ভার ও গ্রহণ করতে হবে।
    Total Reply(0) Reply
  • রিফাত হাসানী ২৫ জুন, ২০২১, ১০:২১ এএম says : 0
    ইংরেজরা(বৃটিশ)যা পারেনাই,তাই ঘটতে যাচ্ছে।ধ্বংস অনিবার্য। আল্লাহ না করুক।
    Total Reply(0) Reply
  • আশরাফুল হাসান ২৫ জুন, ২০২১, ১০:০৫ এএম says : 0
    ক্বওমি মাদরাসা ক্বওমের নিয়ন্ত্রণে থাকাটাই নিরাপদ বলে আমি মনে করি।এটা ক্বওমি মাদরাসার সতন্ত্র বৈশিষ্ট্য।সরকারের হস্তক্ষেপ কোনক্রমেই উচিত নয়।এতে ক্বওমি মাদরাসা তার স্বকীয়তা জারাবে।
    Total Reply(0) Reply
  • Hm nizam uddin Uddin ২৫ জুন, ২০২১, ৭:৪১ এএম says : 0
    কওমী মদ্রাসার ভবিষ্যৎ অন্ধকারের দিকে যাচ্ছে মনে হয়, আল্লাহ মালুম,
    Total Reply(0) Reply
  • আলিম উদদিন ২৫ জুন, ২০২১, ৮:৫৯ এএম says : 0
    কওমী মাদরাসা যে ভাবে আসে সে ভাবে তাক কেননা কওমী মাদরাসায় লিগ তৈরী করার দরকার নাই
    Total Reply(0) Reply
  • MD Mijan Mollik ২৫ জুন, ২০২১, ৫:০৫ এএম says : 0
    নিশ্চয়ই ষড়যন্ত্র শুরু হচ্ছে সরকারি শিক্ষাব্যবস্থা ডুকিয়ে ইসলামিক শিক্ষা বরবাদ করার চেস্টা তাতে লাভ হবে না তা করতে গেলে দেশ ধংস হয়ে যাবে ধর্ষন চুরি ছিনতাই বেরে যাবে ইমান আমল ধংস হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Spn Farhan ২৫ জুন, ২০২১, ৫:০৫ এএম says : 1
    গ্রামে প্রবাদ আছে ভাত দেওয়ার ভাতার নাই কিল দেওয়ার ভাসুর আছে। শুধু নিয়ন্ত্রণ নয় ব্যয় ভার নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Ali Asgor ২৫ জুন, ২০২১, ৫:০৬ এএম says : 0
    সরকারের নিয়ন্ত্রণে নিবে মানে কি? সরকার কাওমি শিক্ষকদের বেতন দিবে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষকদের মতো, সরকার কাওমি ছাত্রদের ফ্রী বই দিবে,সরকার কি কাওমি মাদ্রাসা গুলো অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এর মতো ভবন করে দিবে বা যে মাদ্রাসা গুলো ভাড়া জায়গায় চলছে ওগুলোর জন্য জায়গা বরাদ্দ দিবে? কিছুইনা শুধু নিয়ন্ত্রণ করবে যে ছাত্রদের ও হুজুরদের তারা কি সরকারের ভক্ত কিনা।যদি করে দেয় আলহামদুলিল্লাহ আমরা সবাই চাই তাহলে সরকার খুব দ্রুত নিয়ন্ত্রণে নেয় যেন।
    Total Reply(0) Reply
  • Mnh Shimul ২৫ জুন, ২০২১, ৫:০৬ এএম says : 0
    শিক্ষা মন্ত্রণালয়ের অধিনে আনা ভালো উদ্যোগ কিন্তু যুগোপযোগী করার চেষ্টা করবেননা। কারণ ইসলামকে যুগের সাথে তাল মিলিয়ে চেঞ্জ করা যাবেনা। আর যদি এই চেষ্টা করেন তবে ধংশ অনিবার্য।
    Total Reply(0) Reply
  • Khairul Islam ২৫ জুন, ২০২১, ৫:২৭ এএম says : 0
    সরকার নিয়ন্ত্রণ করলে কওমি মাদ্রাসায় সব নাস্তিক আর ছাত্রলীগ তৈরি হবে
    Total Reply(0) Reply
  • সত্যের সন্ধানে ২৫ জুন, ২০২১, ৫:২৭ এএম says : 0
    প্রত্যেক ক্ষমতারই পতন হয় আর যেই কোন একটা কারনে সরকার এই সিদ্ধান্ত নেয়া মানে নিজেকে আগুনে নিক্ষেপ করা। সব কিছু নিয়ে তামাশা করা ভাল না।
    Total Reply(0) Reply
  • Mujibur Rahman ২৫ জুন, ২০২১, ৫:২৭ এএম says : 0
    বৃটিশ যা পারে নাই!
    Total Reply(0) Reply
  • Hasan Mohibul ২৫ জুন, ২০২১, ৫:২৭ এএম says : 0
    ভারতের মতো কঠিন পরিনতির সম্মুখীন হতে যাচ্ছে 93% মুসলিম এই দেশ। অশনি সংকেত
    Total Reply(0) Reply
  • Burhan Uddin ২৫ জুন, ২০২১, ১১:৩৯ এএম says : 0
    কওমি মাদ্রাসা দেওবন্দের আদলে থাকাটা জরুরী, সরকার তার নিয়ন্ত্রনে নিলে পরিবরতিতে তাদের রাজনৈতিক দল, ছাত্রসসংগঠন সৃষ্টি করতে পারে, এখনই হক্কানি আলেম সমাজ একহোন,ইসলাম হেফাজত করুন, আল্লাহ আমাদের মাপ করুন
    Total Reply(0) Reply
  • মোঃ শরীফুল হক। ২৫ জুন, ২০২১, ১০:১৮ এএম says : 0
    কওমি মাদ্রাসার পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দেওবন মাদ্রাসার যেই উসুলে হাসনাগাদ আছে ওইটার উপরে থাকা ভালো। সরকারের আওতায় নিবন্ধিত করাটা অদূর ভবিষ্যতে কওমি মাদ্রাসার তার নিজস্ব স্বকীয়তা বজায় থাকবে না।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৫ জুন, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    যে দেশ আল্লাহর আইন দিয়ে চলে না সেদেশে মাদ্রাসা-মসজিদ দিয়ে কি হবে??????বেশ চলে আল্লাহদ্রোহী দের দ্বারা...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কওমি মাদরাসা


আরও
আরও পড়ুন