Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ভারতীয় ভ্যারিয়েন্ট ঠেকাতে এবার ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ

কোভিড-১৯ কারিগরি পরামর্শক কমিটির সংবাদ বিজ্ঞপ্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৪ এএম

অপরিকল্পিত লকডাউন কার্যকর না হওয়ায় এবার ‘শাটডাউন’ দেওয়ার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। গতকাল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারা দেশে ১৪ দিনের শাটডাউনের সুপারিশ করে এই কমিটি। গতকাল বৃহস্পতিবার কোভিড-১৯ কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কোভিড পরামর্শক কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে কোভিড-১৯ রোগের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে। এরই মধ্যে এর প্রকোপ অনেক বেড়েছে। এ প্রজাতির জীবাণুর সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে সারা দেশেই উচ্চ সংক্রমণ, ৫০টির বেশি জেলায় অতি উচ্চ সংক্রমণ লক্ষ্য করা গেছে। এটি প্রতিরোধে খন্ড খন্ডভাবে (অঞ্চল ও জেলা ভিক্তিক) নেওয়া কর্মসূচির (লকডাউন) উপযোগিতা প্রশ্নবিদ্ধ হয়েছে।

এতে আরো বলা হয়, অন্যান্য দেশ, বিশেষত পার্শ্ববর্তী দেশ ভারতের অভিজ্ঞতা হলো, কঠোর ব্যবস্থা ছাড়া এর বিস্তৃতি প্রতিরোধ করা সম্ভব নয়। ভারতের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে। তাদের মতামত অনুযায়ী, যেসব স্থানে পূর্ণ ‘শাটডাউন’ প্রয়োগ করা হয়েছে সেখানে সংক্রমণ নিয়ন্ত্রণ করা গেছে।

বর্তমান করোনার ভয়াবহ পরিস্থিতিতে রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ঠেকাতে এবং জনগণের জীবনের ক্ষতি প্রতিরোধে কমিটি সর্বসম্মতিক্রমে সারা দেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ ‘শাটডাউন’ দেওয়ার সুপারিশ করছে। এতে বলা হয়, জরুরি সেবা ছাড়া যানবাহন, অফিস-আদালতসহ সবকিছু বন্ধ রাখা প্রয়োজন। এ ব্যবস্থা কঠোরভাবে পালন করতে না পারলে আমাদের যত প্রস্তুতিই থাকুক না কেন স্বাস্থ্য ব্যবস্থা অপ্রতুল হয়ে পড়বে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী কোভিড-১৯ এর ভ্যাকসিন সংগ্রহের জন্য সর্বাত্মক উদ্যোগ নিয়েছেন। এজন্য সভায় তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এ রোগ থেকে পূর্ণ মুক্তির জন্য ৮০ শতাংশের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। বিদেশ থেকে টিকা সংগ্রহ, লাইসেন্সের মাধ্যমে দেশে টিকা উৎপাদন করা এবং নিজস্ব টিকা তৈরির জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে গবেষণার জন্য প্রধানমন্ত্রীর প্রচেষ্টার প্রতি কমিটি পূর্ণ সমর্থন জানায়। উল্লেখ, এর আগে সীমান্ত জেলাগুলোতে এ কমিটি ‘লকডাউন’ দেয়ার পরামর্শ দিলেও বিলম্বে চাঁপাইনবাবগঞ্জ জেলায় লকডাউন দেয়া হয়। অতপর ‘আম বাণিজ্য’ অজুহাত দেখিয়ে রাজশাহী ও খুলনা বিভাগের কয়েকটি জেলায় লকডাউনে বিলম্ব করা হয়। অতপর সীমান্ত জেলাগুলোতে লকডাউন ঘোষণা করা হয়। এই কমিটির পরামর্শে সীমান্ত বন্ধ করে দেয়া হয় এবং দফায় দফায় সে বন্ধের মেয়াদ বাড়ানো হয়। কিন্তু বিশেষ ব্যবস্থায় সীমান্ত দিয়ে মানুষকে আসা যাওয়ার ব্যবস্থা করা হয়। এতে ভারতে যাওয়া প্রচুর মানুষ সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেরত আসে। তারা শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা বহন করে প্রথমে সীমান্ত জেলা পরবর্তীতে সারা দেশে ছড়িয়ে দেন। বেড়ে যায় করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক শংক্রমণ। এমনকি রাজধানী ঢাকার দিকে ধেয়ে আসতে থাকে ডেল্টা। অতপর রাজধানীর আশপাশের ৭টি জেলায় লকডাউন ঘোষণা করা হয়। অপরিকল্পিত ভাবে এবং হঠাৎ করে লকডাউন ঘোষণা করায় মানুষ বিপাকে পড়ে যায়। সরকারের সিদ্ধান্ত উপেক্ষা করে যানবাহন বন্ধের মাধ্যেই মানুষ রাস্তায় নামে এবং যাতায়াত করে। এ অবস্থায় গতকাল পরামর্শক কমিটি লকডাউন শব্দের পরিবর্তন করে সারা দেশে ১৪ দিন শাটডাউনের সুপারিশ করল।

 

 



 

Show all comments
  • Nazmul ২৫ জুন, ২০২১, ৮:২২ এএম says : 0
    Lockdown is good.stupid man wear musk.watch tv.from august pfizer vaccine will available less but good.indian type covid is so bad,thanks
    Total Reply(0) Reply
  • Kazi S. Rahman ২৫ জুন, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    এই সিদ্ধান্তটা আরো আগে নেওয়ার দরকার ছিল বলেই মনে হয়। আজ যেমন ঢাকাকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে, অনেক আগেই একইভাবে সারা বাংলাদেশকে ভারত থেকে বিচ্ছিন্ন করলে আজ এই অবস্থা হতনা।
    Total Reply(0) Reply
  • Muhammad Zainul Abedin ২৫ জুন, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    শুনলাম কক্সবাজারে হোটেল খোলে দেয়া হয়েছে, প্রশ্ন হলো হোটেল এবং নাইট ক্লাব এসব জায়গায় করোনা যেতে ভয় পায় নাকি?
    Total Reply(0) Reply
  • Md.Rayhanul Islam Jibon ২৫ জুন, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    হা হা,, শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় হলেই করোনা তান্ডব চালাচ্ছে বলে সব কিছু বন্ধ করতে হবে,হাট বাজার,সপিংমল, নাইট ক্লাব,ইত্যাদি সব খোলা থাকবে, এটাই স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • এঞ্জেলা ভুত্নী ২৫ জুন, ২০২১, ৪:৫৬ এএম says : 0
    ঢাকার রাস্তায় যখন আমি বের হই, আমার কখনোই মনে হয় না করোনা নিয়ে মানুষ এতটুকুও চিন্তিত। তারা কি কেউ টেলিভিশনে নিউজ দেখে না? তাদের কারোর আপনজনের সাথে কি এমন হয়নি? অথচ শুধু মাস্ক পড়ার মতো ছোট্ট একটা অভ্যাস সংক্রমণটা কমিয়ে আনতে পারতো ৮০%। সবাই বড্ড বেশি অবহেলা করলো বিষয়টি।
    Total Reply(0) Reply
  • Zaman Ahamed ২৫ জুন, ২০২১, ৪:৫৬ এএম says : 0
    লকডাউন শাটডাউন এগুলো বাদ দিয়ে মানুষকে সচেতন করুন, আর বহির্বিশ্ব থেকে করোনার ভ্যাকসিন আমদানি করার চেষ্টা করুন, সমগ্র বাংলাদেশকে টিকার আওতায় আনুন, আর আল্লাহ পাক রব্বুল আলামীনের নিকট প্রার্থনা করুন আল্লাহ পাক যেন এই মহামারী থেকে আমাদেরকে হেফাজত করেন।
    Total Reply(0) Reply
  • Ziaul Haque Dalim ২৫ জুন, ২০২১, ৪:৫৬ এএম says : 0
    ১৪ দিনের খাবার বাবদ প্রত্যেককে ৩৫০০ করে টাকা দেয়া হোক এবং যাবতীয় বিল এক মাসের জন্য মওকুফ করে তারপর শাটার ডাউন করে দেন, অসুবিধা নাই। মানুষকে ঝামেলায় ফেলে আপনারা সমাধান না দিয়ে কিলাইবেন সেটা হবেনা।
    Total Reply(0) Reply
  • আমি চির 'বিদ্রোহী বীর' ২৫ জুন, ২০২১, ৪:৫৬ এএম says : 0
    একবার হিটলার বলেছিলো, "মানুষকে এতটাই ব্যস্ত রাখো যাতে বেঁচে থাকাটাই তার কাছে উন্নয়ন মনে হয়।"
    Total Reply(0) Reply
  • নূরানী আফরীন নূর ২৫ জুন, ২০২১, ৪:৫৭ এএম says : 0
    তিনটা মাস ধরে একের পর এক লক ডাউন, বিধিনিষেধ দিয়ে জনজীবন বিপন্ন করে তুলতেছে।ঋণে জর্জরিত হয়ে যাচ্ছে সাধারণ জনগণ। এসবের দিকে লক্ষ্য না করে একের পর এক নিত্যনতুন কাহিনী শুরু ই করে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Hasibuddin Kaycobad ২৫ জুন, ২০২১, ৪:৫৭ এএম says : 0
    করোনাভাইরাস আর কখনোই যাবে না এর থেকে আমাদের নিজেদের রক্ষা নিজেরা করেই বেচে থাকতে হবে, লকডাউন শটডাউন দিয়ে দেশের অর্থনীতির, সাধারণ মানুষের জীবনটা-ই অশান্তিপূর্ণ হয়ে যাচ্ছে।আর লকডাউন দিয়েন না ভাই।
    Total Reply(0) Reply
  • Saifullah Tamim ২৫ জুন, ২০২১, ৪:৫৭ এএম says : 0
    এসব বিশেষ-অজ্ঞদের কথা শুনলে হাসি পায়। এরা কী না কী বিশ্লেষণ করে দেখিয়েছিল, দৈনিক নাকি দেড় লাখ মানুষ মারা যাবে।
    Total Reply(0) Reply
  • Solaiman Ali ২৫ জুন, ২০২১, ৪:৫৮ এএম says : 0
    ১৪ দিনের শ্যাট-ডাউন দিবে মানে মানুষকে কোরবানি ঈদ করতে দিবে না। কোরবানী ঈদে অর্থনীতি যতটুকু বাড়তো, সেটা বন্ধ করবে। গ্রামের দরিদ্র চাষী, যে দুই একটা গরু বিক্রি করে সারা বছর চলতো, তাদের পথে বসাবে। পুরোটাই প্ল্যান মাফিক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন