Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতকে কখনোই প্রতিদ্বন্দ্বী মনে করে না চীন: রাষ্ট্রদূত লি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:৫০ পিএম

ভারতকে কখনোই কৌশলগত প্রতিদ্বন্দ্বী মনে করে না চীন বরং উভয় উভয়ের ভালো বন্ধু। আগামীতে দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্ক আরো ভালো হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বৃহস্পতিবার কসমস ফাউন্ডেশন আয়োজিত এক ওয়েবিনারে তিনি এই আশার বাণী শোনান। "ঢাকা-বেইজিং সম্পর্কের চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ" বিষয়ক ওই আলোচনায় প্রাসঙ্গিকভাবেই আসে বাংলাদেশের দুই বন্ধুরাষ্ট্র ভারত ও চীনের পারস্পরিক বৈরিতার বিষয়টি।
এশিয়া অঞ্চলে ভারত-চীনের সম্পর্কের অস্থিরতা বিষয়ক এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত লি দুই রাষ্ট্রের সম্পর্কের ইতিবাচক দিকগুলো তুলে ধরার চেষ্টা করেন এবং বেইজিংয়ের প্রত্যাশার বিষয়টি খোলাসা করেন।

বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক বিষয়ক এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত "সবার সাথে বন্ধু, কারও সাথে বৈরিতা নয়" মর্মে বাংলাদেশের পররাষ্ট্র নীতির যে মূলমন্ত্র রয়েছে তা স্মরণ করে বলেন, ওই মূলনীতির কারণে আমি আশা করি বাংলাদেশ কখনো চীন বিরোধী কোনো জোটে যোগ দেবে না। ওয়েবিনারের আলোচনায় দেশি বিদেশি ক‚টনীতিক, গবেষক, শিক্ষাবিদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা তাদের মূল্যবান মতামত ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ