Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতি উন্নতির কোন লক্ষন নেই

মহানগরী সহ বরিশাল পিরোজপুর ও ঝালকাঠীর অবস্থা উদ্বেগজনক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১:১৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলে নতুন কোন মৃত্যু সংবাদ না থাকলেও এসময়ে আক্রান্ত হয়েছেন আরো ১২১ জন। যা আগের দিনের তুলনায় একজন কম হলেও বরিশাল,পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠীতে সংক্রমনের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৬৩৩ জনের নমুনা পরিক্ষায় ১২১ জনে দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। আগের দিন নমুনা পরিক্ষার সংখ্যাটা ছিল ৫৪২। এনিয়ে দক্ষিণাঞ্চলে ১ লাখ ১৪ হাজার ১২ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ৭৯৪ জনের দেহে করোনার উপস্থিতি সনাক্ত হল। এ অঞ্চলে সনাক্তের হার প্রায় ১৪.৭৫%। আর এরমধ্যে মৃত্যু হয়েছে ২৯৮ জনে।
গত ২৪ ঘন্টায় বরিশাল জেলায় ৪০ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যা আগের দিন ছিল ৩৪। আর গতকাল বরিশাল মহানগরীতেই ২৪ জনের দেহে করোন পজিটিভ সনাক্ত হয়। যা আগের দিনের চেয়ে ৫ জন কম হলেও এ নগরীতে নুন্যতম স্বাস্থ্য বিধি মানার কোন বালাই নেই এখনো। এ নগরীর ৯০ভাগ মানুষ এখন আর মাস্ক ব্যবহার করেনা। তরুন ও যুব সমাজ মাস্ক ব্যবহার না করাকে বিশাল কৃতিত্ব বলে জাহির করছেন। অথচ দক্ষিরনাঞ্চলের মাত্র ৬% জনসংখ্যার এ নগরীতে ইতোমধ্যে ৫ হাজার ৬২৫ জন আক্রান্ত হয়েছেন। যা এ অঞ্চলে মোট আক্রান্তের প্রায় ৩০%-এর বেশী। আর দক্ষিণাঞ্চলে শুক্রবার পর্যন্ত যে ২৯৮ জন করোনা সংক্রমনে মারা গেছেন,তার ৬৮জনই এ নগরীতে। এ অঞ্চলে এখনো মৃত্যুহার ১.৭৮%।
শুক্রবারের ৪০ জন নিয়ে মহানগরী সহ বরিশালে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৭ হাজার ৫০২ জনে। আর মহানগরী সহ জেলাটিতে মোট মৃতের সংখ্য ১২৬। শুক্রবারে দক্ষিনাঞ্চলে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল খুলনা ও বাগেরহাট সংলগ্ন পিরোজপুরে, ২৯ জন। যা আগেরদিন ছিল মাত্র ৫ জন। ইতোমধ্যে এ জেলাটিতে ১ হাজার ৯৭৬ জন আক্রান্তের মধ্যে ৩৩ জন মারা গেছেন । এদিকে বরিশাল ও পিরোজপুরের মধ্যবর্তি ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় ২৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যা আগের চেয়ে একজন বেশী। জেলাটিতে ইতোমধ্যে মোট ১ হাজার ৫২৮ জন কোভিড-১৯ রোগীর মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে। এ জেলাটিতে সংক্রমনের হার দক্ষিনরাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ।
পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা যথেষ্ঠ বৃদ্ধি পেয়ে আগের দিনের ৪ থেকে ১৫ জনে উন্নীত হয়েছে। এ জেলাটিতে ইতোমধ্যে ২ হাজার ৪১৯ জন আক্রান্তের মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে। এ জেলাটিতে মৃত্যুহার দক্ষিনাঞ্চলের সর্র্বোচ্চ। বরগুনাতে আগের দিন কোন আক্রন্তের খবর না থাকলেও শুক্রবারে আরো ৭ জন আক্রান্তের খবর জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে ইতোমধ্যে ১ হাজার ৩৫৩ জন আক্রান্তের মধ্যে ২৮ জনের মৃত্যু হয়েছে।
দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ৬ থেকে দুজনে হ্রাস পেলেও জেলাটিতে ইতেমধ্যে ২ হাজার ১৬ জন আক্রান্তের মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে।
দক্ষিনাঞ্চলের ৬ জেলায় চলতি মাসের ২৫ দিনে মোট ৭ হাজার ৯ জনের নমুনা পরিক্ষায় ১ হাজার ৫৫৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। আর এসময়ে মারা গেছেন ১১ জন। এরমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্ত প্রায় ২৯০ জনের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ