Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাজিরপুরে নির্বাচনী সহিংসতায় মামলা, পুরুষ শূন্য গ্রাম

নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ৫:২২ পিএম

পিরোজপুরের নাজিরপুরে সাতকাছেমিয়া গ্রামে গত ২১ জুন ইউপি নির্বাচনী সহিংসতাকে কেন্দ্র করে স্থানীয় মেম্বর প্রার্থী কামরুজ্জামান মোল্লার গ্রুপের সমর্থক ও আলমগীরের সমর্থকদের এবং পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় প্রিজাইডিং অফিসার মোহাম্মদ শাহ আলী আশরাফ ২২ জুন নাজিরপুর থানায় বাদী হয়ে ৪৯ জন আসামি এবং অজ্ঞাত ৪০০/৫০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করায় পুলিশের গ্রেফতার আতঙ্কে পুরুষ শূন্য হয়ে পড়েছে সাতকাছেমিয়া গ্রামটি।

২৫ জুন শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায় সংঘর্ষের পর থেকে গ্রামের বাসিন্দারা আতঙ্কে বসত ভিটা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন গ্রেফতারের ভয়ে। দিনের বেলায় হাতে গোনা কয়েকজন বৃদ্ধ পুরুষকে দেখা গেলেও রাতে সে সংখ্যা নেমে আসে শূন্যের কোটায়। বর্তমানে গ্রামের বেশিরভাগ বাড়িতে নারী ও শিশুরাই শুধু অবস্থান করছেন। তাদের চোখে-মুখেও রয়েছে আতঙ্কের ছাপ। এলাকা জুড়ে থমথমে পরিবেশ বিরাজ করছে। মহিলারাও গ্রেফতার আতঙ্কে দিন কাটাচ্ছে। ঐতিহ্যবাহী সাতকাছেমিয়া মাদ্রাসা মসজিদে জুম্মার নামাজ আদায় হয়েছে ঠিকই কিন্তু গ্রেফতার আতঙ্কে মুসল্লিদের উপস্থিতি নেই বললেই চলে কারণ নির্বাচনী সহিংসতার জন্য মসজিদের ঈমাম মুয়াজ্জেন, খাদেম সহ ৪ জনকে দেখা যায়, যে মসজিদের নামাজ পড়ার জন্য মুসল্লিদের ভিড়ে মসজিদের বাহিরে দাড়াতে হতো সেই মসজিদে আজ জুম্মার নামাজে মুসল্লি হয়েছেন ঈমাম, মুয়াজ্জিম খাদেম সহ মাত্র ৫ জন।

জামিয়া আরাবিয়া সাতকাছেমিয়া মসজিদের ঈমাম আবুল বাশার জানান, নাজিরপুর থানার ওসি সাহেব নির্দেশ করেছেন আপনার এই মাদ্রাসা ক্যাম্পাসের ভিতরে ঐ গ্রামের স্থানীয় কিংবা বাহিরের কেউ থাকতে পারবে না। এখন আর নামাজের ঢল হচ্ছে না। এক জন মুসল্লিও নামাজ পড়তে আসে না। এমনকি সোম ও বৃহস্পতিবার এই স্থানে ঐতিহ্যবাহী বাজার থাকলেও ২১ জুন নির্বাচনের পর থেকেই এপর্যন্ত বন্ধ রয়েছে সকল দোকানপাট। বর্তমানে গ্রামটি পুরুষ শূন্য অবস্থায় রয়েছে।
ঐ গ্রামের অবঃ পুলিশ সদস্য আব্দুস সোবাহান খান জানান ভাই ভোট দিয়া আইসা বাড়িতে ছিলাম কিন্তু এখন দেখি অবস্থা খুবই গরম। গ্রামের অনেক লোক পাতলা হইয়া আছে। অনেক পরিবারের ঘরের বাজার পর্যন্ত বন্ধ, পুরুষ না থাকার কারণে গ্রামের অনেক লোক না খেয়ে আছে।

স্থানীয় রোজীনা বেগম জানান আমার স্বামী চাল বিক্রী করে সংসার চালায় সে বাড়িতে না থাকায় আমরা না খেয়ে আছি। দেখেন আমার আমার প্যারালাইজট শ^শুরের কোন ঔষধ পত্র নেই। সে এখন মৃত্যু পথযাত্রী।

ওই গ্রামের মাটিভাঙ্গা ডিগ্রী কলেজের প্রভাষক মোঃ জাকির হোসেন জানান এই গ্রামটি এখন সম্পূর্ণ পুরুষ শূণ্য কাউকেই বাড়িতে পাবেন না। কারো বাড়িতে হাট বাজার নেই, অনেক পরিবার করুন অবস্থায় দিনাতিপাত করছেন। আমার বাড়ীতে ৯ জন পুরুষ আমি ছাড়া একজন ও নাই।

স্থানীয় সচেতন মহলের দাবী ওই ঘটনায় শুধু মাত্র যারাই অভিযুক্ত তাদেরকেই আইনের আওতায় আনা হোক অযথা নির্দোষ নিরিহ ব্যক্তিরা যেন হয়রানীর স্বীকার না হয়।


নাজিরপুর থানার ওসি (তদন্ত) মাহিদুল ইসলাম বলেন ঐ স্থানে অভিযান চালিয়ে আমরা এ পর্যন্ত মোস্তফা মৃধা (৫০), মাসুম মৃধা (৪০), রাকিব শেখ (৩০), এবং হায়দার মোল্লা (৫০) এই চারজনকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করে ৭ দিনের রিমান্ড চাইলে আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

গত ২১ জুন নির্বাচনকে কেন্দ্র করে নাজিরপুর উপজেলাধীন ৬৩ নং সাতকাছিমা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সন্ধ্যা ৭ টার সময় ভোট গননা শেষে উক্ত কেন্দ্রের নির্বাচনী ফলাফল ঘোষনা করার সাথে সাথে এজাহারভ‚ক্ত আসামীগণ সরকারী কার্মচারীদের কর্তব্যে বাধা প্রদান করায় অপরাধ মূলক বল প্রয়োগ করে সরকারী কর্মচারীদের হত্যার উদ্দেশ্যে স্বেচ্ছাকৃতভাবে আক্রমন করে। দুই জন উপ-পরিদর্শক (এস আই) সহ ৫ জন পুলিশ সদস্য ও ৪ জন আনসার সদস্য গুরুত্বর আহত হওয়ার এক পর্যায়ে ৬ জন পুলিশ সদস্য পৃথক পৃথক ৪৯ রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ