Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

চীন ঘনিষ্ঠ অংশীদারিত্বের জন্য সবাইকে স্বাগত জানায়: প্রেসিডেন্ট শি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ৬:২৪ পিএম

‘বেল্ট এন্ড রোড’ প্রকল্পে ঘনিষ্ঠ অংশীদারিত্ব গড়ে তুলতে চীন সব পক্ষের সাথে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে। বুধবার ‘বেল্ট এন্ড রোড’ সহযোগিতা বিষয়ক এশিয়া ও প্যাসিফিক উচ্চ-স্তরের সম্মেলনে দেয়া লিখিত বার্তায় এই কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি বলেন, ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) যৌথ নির্মাণে তিনি যে প্রস্তাব করেছিলেন তার উদ্দেশ্য সিল্ক রোডের চেতনাকে এগিয়ে নিয়ে যাওয়া, সহযোগিতার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম তৈরির জন্য একসাথে কাজ করা এবং দেশগুলোর মধ্যে সহযোগিতা ও উন্নয়নের জন্য নতুন প্রেরণা সরবরাহ করা।’ তিনি জানান, আরও বেশি সংখ্যক সহযোগী অংশীদারদের সাথে গত আট বছরে ১৪০ টি দেশ বিআরআই-এর অধীনে চীনের সাথে সহযোগিতা চুক্তি করেছে।

শি বলেন, ‘সহযোগী সমস্ত দেশই সক্রিয়ভাবে নীতি সমন্বয়, অবকাঠামো ও সুযোগ-সুবিধার যোগাযোগ, নিরবচ্ছিন্ন বাণিজ্য, আর্থিক সংহতকরণ এবং জনগণের মধ্যে বন্ধনকে সক্রিয়ভাবে প্রচার করেছে। অনেকগুলো ব্যবহারিক সহযোগিতা প্রকল্প চালু করা হয়েছে যা জনগণের উপকার করে। এটি একটি বিস্তৃত এবং যৌগিক যোগাযোগের অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে এবং সাধারণের জন্য উন্নয়নের সম্ভাবনা সৃষ্টি করেছে।’ তিনি আরও বলেন, ‘হঠাৎ কোভিড-১৯ মহামারীর মোকাবিলায়, আমরা পারস্পরিক সহায়তার মাধ্যমে একসাথে কঠিন সময়গুলো কাটিয়েছি এবং বেল্ট এবং রোড প্রকল্পগুলোর যৌথ নির্মাণে উন্নয়নের কথা প্রচার করেছি, যা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আস্থা ও শক্তি জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এটি বিশ্বব্যাপী মহামারী প্রতিরোধে সহযোগিতা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে কাজ করেছে।

শি জানান, চীন উন্নয়নের একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে। তারা উন্নয়নের দৃষ্টান্ত গড়ে তুলেছে, যা বেল্ট এবং রোডের অংশীদারদের জন্য বাজার, বিনিয়োগ এবং প্রবৃদ্ধির আরও বেশি সুযোগ সৃষ্টি করে। তিনি আরও যোগ করেছেন, চীনের লক্ষ্য ঐক্য, সহযোগিতা, আন্তঃসংযোগ এবং সাধারণ উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার জন্য এবং মানবতার জন্য একটি সুন্দর ভবিষ্যত গড়তে সকল সম্প্রদায়কে নিয়ে সম্মিলিতভাবে কাজ করা। এজন্য তারা ‘বেল্ট এন্ড রোড’ প্রকল্পে নিবিড় অংশীদারিত্ব গড়ে তুলতে সকল পক্ষের সাথে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন