Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অ্যাওয়ে গোলের নিয়ম বাতিল

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৩ এএম

ভীষণ তাৎপর্যপূর্ণ এক সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। মহাদেশটির ক্লাব পর্যায়ের সকল প্রতিযোগিতা থেকে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিল করেছে তারা। গতপরশু এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা। গত মাসে সংস্থাটির ক্লাব কম্পিটিশন কমিটি ও নারী ফুটবল কমিটির করা সুপারিশের অনুমোদন দিয়েছে তাদের নির্বাহী কমিটি।

আগামী ২০২১-২২ মৌসুম থেকে উয়েফার সব ধরনের (পুরুষ, নারী ও যুব পর্যায়ের) ক্লাব প্রতিযোগিতায় অ্যাওয়ে গোলের নিয়ম আর থাকছে না। নকআউট পর্বের পাশাপাশি বাছাইপর্বেও প্রযোজ্য হবে এই সিদ্ধান্ত। ১৯৬৫-৬৬ মৌসুমে অ্যাওয়ে গোলের নিয়ম চালু করেছিল উয়েফা। দুই লেগ মিলিয়ে ১৮০ মিনিট শেষে দুই দলের গোলসংখ্যা সমান হলে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করা দলকে জয়ী ঘোষণা করা হতো।
এখন থেকে দুই লেগ মিলিয়ে ১৮০ মিনিট শেষে সমতা থাকলে দ্বিতীয় লেগের ম্যাচটি গড়াবে অতিরিক্ত সময়ে। সেখানে দুই অর্ধে ১৫ মিনিট করে মোট ৩০ মিনিট খেলা হবে। তাতেও সমতা না কাটলে ফল নির্ধারিত হবে পেনাল্টি শ্যুটআউটের মাধ্যমে। অ্যাওয়ে গোল বাতিলের প্রসঙ্গে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, ‘১৯৬৫ সালে চালুর পর থেকে থেকে উয়েফার প্রতিযোগিতাগুলোর অবিচ্ছেদ্য অংশ ছিল অ্যাওয়ে গোল। কিন্তু গত কয়েক বছরে উয়েফার বিভিন্ন সভায় এই নিয়ম বাতিলের বিষয়ে আলোচনা হয়েছে।’ সকলের সম্মতিই না পেলেও এর যথার্থতা বিবেচনায় নিয়েই এমনটা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এই ব্যাপারে অবশ্য সবাই সম্মত হননি। কিন্তু কোচ, ভক্ত ও ফুটবলের সঙ্গে জড়িত অনেকেই এটার যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন এবং এই নিয়ম বাতিলের পরামর্শ দিয়েছেন।’
উয়েফার বিবৃতিতে পরিসংখ্যানের মাধ্যমে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিলের যুক্তিও দেওয়া হয়েছে। তারা বলেছে, গত শতাব্দীর সত্তরের দশকের মাঝামাঝি সময়ের পর থেকে ঘরের মাঠ ও প্রতিপক্ষের মাঠে জয়ের ব্যবধান ক্রমান্বয়ে কমে এসেছে। সেসময়ে ৬১ ভাগ ম্যাচে স্বাগতিক দল জয় পেত। এখন তা কমে ৪৭ ভাগে নেমেছে। অন্যদিকে, বিবেচনাধীন সময়ে প্রতিপক্ষের মাঠে জয়ের হার ১৯ থেকে ৩০ শতাংশে উন্নীত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপিয়ান ফুটবল

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন