Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

হেকমতিয়ারের সঙ্গে আফগান সরকারের শান্তিচুক্তি স্বাক্ষর

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে হেজব-ই ইসলামির যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করেছে সরকার। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম সশস্ত্র গোষ্ঠী হেজব-ই ইসলামের প্রতিনিধিরা এবং আফগান কর্মকর্তারা টিভিতে সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠানে চুক্তি সই করেছেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। চুক্তির শর্ত অনুযায়ী জঙ্গি গোষ্ঠীটির নেতা হেকমতিয়ার সংবিধান মেনে নিয়ে সহিংসতা পরিহার করতে রাজি হয়েছেন। এর বিনিময়ে তিনি সব ধরনের অভিযোগ থেকে অব্যাহতি পাবেন। হেকমতিয়ার চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। তার পরিবর্তে চুক্তি সই করেন হেজব-ই-ইসলামির প্রতিনিধিদলের প্রধান আমিন করিম।
ফলে এখন চুক্তি কার্যকর করতে হলে হেকমতিয়ারকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে চুক্তিটি সই করতে হবে। হেকমতিয়ার আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী, যুদ্ধবাজ মুজাহিদ নেতা এবং দেশটির সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বিতর্কিত ব্যক্তিত্ব। প্রসঙ্গত, ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর মার্কিন সরকারের চাপে ইরান সরকার হেকমতিয়ারকে বের করে দেওয়ার পর থেকে তার অবস্থান জানা যায়নি। যদিও তার সহযোগীদের দাবি, তিনি আফগানিস্তানেই আছেন। জীবনের দীর্ঘ সময় লড়াই সংগ্রামে কাটানো এ আফগান নেতার অনুসারীরা হাজার হাজার আফগানের মৃত্যুর জন্য দায়ী বলে অভিযোগ আছে।
মার্কিন আগ্রাসনের বিরোধিতা করে তালিবান ও আল কায়েদাকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্র তাকে সন্ত্রাসী আখ্যা দিয়েছে এবং জাতিসংঘও তাকে কালো তালিকাভুক্ত করেছে। ১৯৭০ সালের দিকে হেকমতিয়ার হেজব-ই ইসলাম গঠন করেন এবং পরে দুইবার দেশের প্রধানমন্ত্রী হন। বিবিসি, রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ