Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

শাবির শাহপরাণ হলের বিশেষকক্ষে থাকতে পারবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ৯:২৪ পিএম

আবাসিক সকল শিক্ষার্থীদের মতো প্রতিবন্ধী শিক্ষার্থীরাও থাকতে পারবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবাসিক 'শাহপরাণ হলে'। তাদের জন্য হল গেইটের পার্শ্বস্থ 'এ' ব্লকে ৪ সিট বিশিষ্ট একটি বিশেষায়িত রুমের ব্যবস্থা করেছে হল কর্তৃপক্ষ। শনিবার (২৬ জুন) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান ।

তিনি বলেন, আমাদের হলগুলো প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উপযোগী না হওয়ায় তারা সাধারণত হলে থাকতে চান না। কিন্তু তাদের অন্যসব শিক্ষার্থীদের ন্যায় সমান সুযোগ সুবিধা পাওয়ার কথা। এ কারণে তাদের জন্য শাহপরান হলে থাকার উপযোগী বিশেষ রুমের ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত এ কক্ষটিতে বিশেষ নকশাকৃত আসবাবপত্র স্থাপন করা হয়েছে এবং জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি তাদের ব্যবহারের জন্য হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‍্যালিং, কমোড এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন বিশিষ্ট ডেডিকেটেড ওয়াশরুমের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‍্যাম্প তৈরি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ