Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

প্রার্থীদের প্রতিশ্রুতির ফুলঝুরি

আগামী ২৬ জুলাই ইভিএমে ডেমো ভোট সিলেট-৩ আসনে উপনির্বাচন

ফয়সাল আমীন : | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোট গ্রহণ হবে সিলেট-৩ আসনের উপনির্বাচনে। প্রতিটি কেন্দ্রেই থাকবে একই ব্যবস্থা। আগামী ২৮ জুলাই এ আসনে ভোট গ্রহণ। ইভিএমের ব্যবহার প্রথমবারের মতো হচ্ছে সিলেটের কোন নির্বাচনী আসনে। এখানকার জনগণের জন্য ইভিএম ভোট গ্রহণ বলতে গেলে একেবারে নতুন ঘটনা। নেই পূর্বের কোন অভিজ্ঞতাও। অপরিচিত এ ব্যবস্থার সাথে ভোটারদের পরিচয় করিয়ে দিতে নির্বাচন কমিশন গ্রহণ করেছে উদ্যোগ। স্বাচ্ছন্দে ভোট দিতে পারেন সেজন্য ২৬ জুলাই সিলেট-৩ আসনের প্রতিটি কেন্দ্রে ডেমো ভোট অনুষ্ঠিত হবে। তথ্যটি নিশ্চিত করেছেন সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন।

নির্বাচন কমিশনের এরকম প্রাক-প্রস্তুতির মধ্যে সিলেট-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি শফি আহমদ চৌধুরী বলেছেন, ভোটের প্রতি জনগণের যে অনীহা তৈরি হয়েছে, তা দূর করার দায়িত্ব সরকারের উপরই বর্তায়। এছাড়া নির্বাচন কমিশনের প্রতি আহবান জানিয়ে তিনি বলেছেন, বর্তমান উপ-নির্বাচনে সিলেট-৩ আসনের প্রতিটি ভোটকেন্দ্রে নিরপেক্ষভাবে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে। মানুষের ভোটাধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠিত হবে না গণতন্ত্র। গতকাল শনিবার সকালে দক্ষিণ সুরমা বিভিন্ন ইউনিয়নে নির্বাচনী প্রচারণায় এসব কথা বলেন সাবেক এই এমপি।
আওয়ামী লীগ প্রার্থী হাবিবুর রহমান হাবিবও ব্যস্ত সময় কাটাচ্ছেন নির্বাচনী এলাকায়। গত শুক্রবার রাতে দক্ষিণ সুরমার উপহার কমিউনিটি সেন্টারে ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী সভায় অংশ নেন তিনি। এ সময় স্থানীয় বরইকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিব হোসেন এর পক্ষ থেকে সোনার তৈরি একটি নৌকা উপহার দেয়া হয়। একই সাথে উপহার দেয়া হয় একটি কোরআন শরিফও। গতকাল শনিবার সকালে দক্ষিণ সুরমা উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও সন্তান কমান্ডদের সাথে এক মতবিনিময়ে অংশ নেন হাবিবুর রহমান হাবিব। এ সময় তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধাদের সুখে-দুঃখে অতীতে ছিলাম আগামীতেও থাকব। বীর মুক্তিযোদ্ধারা এদেশের সূর্য সন্তান। বঙ্গবন্ধুর নেতৃত্বে তাদের আত্ম-ত্যাগের বিনিময়ে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের সম্মান ও মর্যাদা দিয়ে যাচ্ছেন। এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে আমাদের।
এদিকে, সিলেট-আসনের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নে সহযোগিতা কামনা করেছেন সিনিয়র জেলা নির্বাচন অফিসার ফয়সল কাদের। এছাড়া রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন বলেন, আগামী মাসের ২৬ জুলাই ডেমো ভোট গ্রহণের আয়োজন করা হবে সিলেট-৩ আসনের প্রতিটি কেন্দ্রে। এতে নির্বাচনের দিন ভোটাররা কেন্দ্রে ভোট দিতে গিয়ে আর জড়তাবোধ করবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

৩১ জুলাই, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ