Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

সীমান্ত দিয়ে আসছে ভারতীয় মাদক ইস্কাফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

ভারতীয় মাদক ‘ইস্কাফ’। ফেনসিডিলজাতীয় ভারতীয় মাদক এটি। ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত দিয়ে দেশে ঢুকে পড়েছে এই মাদক। তবে ‘ইস্কাফ’রে একটি চালান ব্রাহ্মণবাড়িয়া থেকে রাজধানীতে নিয়ে আসার সময় খিলগাঁওয়ের নাগদারপাড়ায় ওই চক্রের চার সদস্যকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) তেজগাঁও বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম। এ সময় তাদের কাছ থেকে ১৮৪ বোতল ইস্কাফ ও ২০০ কেজি গাঁজা জব্দ করা হয়। চক্রটি সবজি বিক্রেতা সেজে মাদক বহন করছিল বলে জানিয়েছেন ডিবি গুলশান বিভাগের যুগ্ম কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

গতকাল ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মাদক ব্যবসায়ীরা নিজেদের আড়াল করতে ব্যবসার ধরনে পরিবর্তন আনছে। তারই অংশ হিসেবে সবজি বিক্রেতা সেজে পিকআপে মাদক পরিবহন করছিল এই চক্রটি। ফেনসিডিলজাতীয় সমৃদ্ধ সিরাপ ‘ইস্কাফ’ দেশে প্রথমবারের মতো জব্দ করা হয়েছে।

হারুন অর রশীদ আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানায়, তারা চারজনই পেশাদার মাদক ব্যবসায়ী। তারা ব্রাহ্মণবাড়িয়া জেলার সীমান্তবর্তী এলাকা থেকে গাঁজা ও ইস্কাফ সিরাপ সংগ্রহ করে ঢাকা মহানগরীসহ বিভিন্ন এলাকায় বিক্রি করত। ইস্কাফ ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর এলাকা থেকে একটি শাক-সবজির পিকআপের ভেতরে করে ঢাকায় নিয়ে আসা হয়। তারা দীর্ঘদিন ধরে এভাবে ভারত থেকে ইস্কাফ এনে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করে আসছিল। গ্রেফতারদের বিরুদ্ধে খিলগাঁও থানায় একটি মামলা হয়েছে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় মাদক ইস্কাফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ