Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মৃত্যু ১৪ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা সারা দেশে ছড়িয়ে পড়েছে। ফলে সারা বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত কমলেও বাংলাদেশে বাড়ছে। রাজধানী ঢাকা থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত করোনা থাবা বসিয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭ জন। তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু ১৪ হাজার ছাড়িয়ে গেল। সরকারি হিসাবে করোনায় দেশে মোট মারা গেলেন ১৪ হাজার ৫৩ জন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাসহ সারা দেশে করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন চার হাজার ৩৩৪ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে শনাক্ত হলেন মোট আট লাখ ৮৩ হাজার ১৩৮ জন। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ২৯৫ জন। তাদের নিয়ে করোনা থেকে সুস্থ হলেন আট লাখ ৮৫৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব বিশ্লেষণ করে দেখা যায়, গত একদিনে করোনাতে রোগী শনাক্তের হার ২২ দশমিক ৫০ শতাংশ। তবে এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৬৮ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৯ হাজার ৮৪৪টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ২২৬২টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৮২ হাজার ৩৮১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৭ লাখ ২৯ হাজার ৬৩৩টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৭ লাখ ৫২ হাজার ৭৪৮টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭৭ জনের মধ্যে পুরুষ ৪৮ জন আর নারী ২৯ জন। দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন পুরুষ ১০ হাজার ৪৩ জন আর নারী চার হাজার ১০ জন।

নিহতদের বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৩৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন ৩ জন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে আছে একজন। এদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৭ জন, চট্টগ্রাম বিভাগের ২০ জন, রাজশাহী বিভাগের ৯ জন, খুলনা বিভাগের ১৯ জন, সিলেট ও রংপুর বিভাগের আছেন ৪ জন করে, ময়মনসিংহ বিভাগে আছেন ৩ জন আর বরিশাল বিভাগের আছেন একজন। ৭৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৫৪ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৭ জন, বাড়িতে মারা গেছেন ৪ জন আর হাসপাতালে আসার পথে মারা গেছেন একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া তিন হাজার ২৯৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন দুই হাজার ১৬৮ জন, চট্টগ্রাম বিভাগের ৪৫৮ জন, রংপুর বিভাগের ১৩২ জন, খুলনা বিভাগের ২০৩ জন, বরিশাল বিভাগের ৬০ জন, রাজশাহী বিভাগের ১৯৬ জন, সিলেট বিভাগের ৫০ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন ২৮ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর জানা যায়। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। সীমান্ত জেলাগুলোতে করোনা ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশেষজ্ঞদের মতে দেশের ৬৪ জেলার মধ্যে ৫৯ জেলায় করোনাভাইরাস ভয়াবহ রূপ নিয়েছে।



 

Show all comments
  • মোঃ মাখদুম ২৭ জুন, ২০২১, ৫:৫২ এএম says : 0
    সরকারের ভুলসিদ্ধান্তের কারনে এতোবিপর্যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ