Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আড়াই হাজার কোটি বেড়েছে মূলধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

দেশের শেয়ারবাজার পতন কাটিয়ে আবারও ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে। মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে গেল সপ্তাহের শেষ কার্যদিবস। এতে আড়াই হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন।

গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ১০ হাজার ৬৩৮ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল পাঁচ লাখ ৮ হাজার ১৩৪ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে দুই হাজার ৫০৪ কোটি টাকা।
বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। গত সপ্তাহের আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমে ১ হাজার ৮০৩ কোটি টাকা।
এদিকে, গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৪০ দশমিক শূন্য ৮ পয়েন্ট বা দশমিক ৬৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১৩ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক ২৩ শতাংশ।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি গত সপ্তাহজুড়ে বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গেল সপ্তাহে এ সূচকটি বেড়েছে ২ দশমিক ৪৭ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৮ দশমিক শূন্য ৪ পয়েন্ট বা দশমিক ২৩ শতাংশ।
অপরদিকে, ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও এক সপ্তাহ পতনের পর ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে। গত সপ্তাহে সূচকটি বেড়েছে ১০ দশমিক ৯৩ পয়েন্ট বা দশমিক ৮৫ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৮ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৬৬ শতাংশ।
সবকটি মূল্যসূচকের উত্থানের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে লেনদেন অংশ নেয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২২৪টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৪০টির। আর ১১টির দাম অপরিবর্তিত রয়েছে।
সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৯০৪ কোটি ৮৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ৯৫৯ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৫৪ কোটি ৮৮ লাখ টাকা বা ২ দশমিক ৮০ শতাংশ।
আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫২৪ কোটি ২৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৯ হাজার ৭৯৮ কোটি ৬৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ২ হাজার ২৭৪ কোটি ৩৮ লাখ টাকা।
গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড, ম্যাকসন স্পিনিং, মালিক স্পিনিং, ওরিয়ন ফার্মা, কাট্টালী টেক্সটাইল, ফরচুন সুজ, ড্রাগন সোয়েটার এবং কুইন সাউথ টেক্সটাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূলধন

২৬ ফেব্রুয়ারি, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ