Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবদের স্পিন বোলিং কোচ হেরাথ, ব্যাটিং পরামর্শক প্রিন্স

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

কয়েকদিন ধরেই গুঞ্জন ছিল। সেটাই সত্যি হলো। শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার রঙ্গনা হেরাথকে স্পিন বোলিং কোচের পদে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান অ্যাশওয়েল প্রিন্সকে। গতকাল এক বিবৃতিতে দুজনের সঙ্গে চুক্তির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

হেরাথ ও প্রিন্স দুজনই দলের সঙ্গে যোগ দেবেন জিম্বাবুয়ে সফর থেকে। তবে দুজনের চুক্তির মেয়াদ ভিন্ন। হেরাথের সঙ্গে চুক্তিটা আপাতত হচ্ছে এই বছরের শেষ দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। প্রিন্সের সঙ্গে বিসিবির চুক্তি হবে শুধু এই জিম্বাবুয়ে সফর পর্যন্ত।
বাংলাদেশের জিম্বাবুয়ে সফর শুরু হচ্ছে আগামী ৭ জুলাই। সে লক্ষ্যে ২৯ জুনই দেশ ছাড়ার কথা টাইগারদের। একটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি হবে এই সফরে। ২৭ জুলাই তৃতীয় টি-টোয়েন্টি দিয়ে সফর শেষ হবে। সবক’টি ম্যাচই হবে হারারেতে। এর পর থেকে আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝে বাংলাদেশ ৩টি সিরিজ খেলবে। আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে, সেপ্টেম্বরে সিরিজে প্রতিপক্ষ নিউজিল্যান্ড, আর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটা সেপ্টেম্বরে শুরু হয়ে শেষ হবে অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে।
করোনাকালীন সঙ্কট কাটিয়ে ব্যস্ত সূচিকে সামনে রেখেই এই নিয়োগ বলে বিসিবি বিবৃতিতে জানিয়েছে, হেরাথ আইসিসি ও শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) কোচিংয়ের শ্রেণি অনুযায়ী একজন ‘লেভেল-৩’ এর কোচ। যাঁর কোচিংয়ের মূল বিশেষত্ব হচ্ছে স্পিন বোলিং বিভাগ। খেলোয়াড়ি জীবনে বাঁহাতি ব্যাটসম্যান অ্যাশওয়েল প্রিন্স দক্ষিণ আফ্রিকার হয়ে তিন সংস্করণ মিলিয়ে ১১৯টি ম্যাচ খেলেছেন। তিনিও ‘লেভেল ৩’ কোচ বলে বিবৃতিতে লিখেছে বিসিবি। এর আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং পরামর্শক ছিলেন প্রিন্স। প্রোটিয়াদের ‘এ’ দলের অন্তঃবর্তীকালীন কোচ হিসেবেও কাজ করেছেন ৪৪ বছর বয়সী প্রিন্স।
টেস্ট ক্রিকেটে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট (৪৩৩) পাওয়া বোলার হেরাথ দুই দশক ধরে শ্রীলঙ্কার জার্সিতে আলো ছড়িয়েছেন। কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন অবসর নেওয়ার পর তো লঙ্কানদের বোলিংয়ের অন্যতম বড় ভরসা ছিলেন তিনি। খেলা ছাড়ার পর ৪৩ বছর বয়সী হেরাথ যোগ দিয়েছেন কোচিংয়ে।
হেরাথ নিয়োগ পাওয়ায় স্পিন বোলিং কোচের পদে শূণ্যতা পূরণ হলো বাংলাদেশ দলের। এর আগে ১০০ দিনের চুক্তিতে বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করেছেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি। তবে করোনাভাইরাস মহামারির কারণে কোয়ারেন্টিন জটিলতায় লম্বা সময় তাকে পাওয়া যায়নি। আর ব্যাটিং পরামর্শক হিসেবে প্রিন্স যোগ দেওয়ায় জন লুইসের সঙ্গে আর চুক্তি নবায়ন করল না বিসিবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাটিং পরামর্শক প্রিন্স
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ