Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজাধানী ছাড়ছে মানুষ : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উপচে পড়া ভিড়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১:২০ পিএম

মানুষের স্রোত গ্রামমুখী। লকডাউনের খবরে যে যার মত করে ছুটছে গ্রামের দিকে। কোনো বাধায় তাদের আটকাতে পারছে না। খণ্ড খণ্ড মিছিলের মত ছুটছে মানুষ। আর এই সুযোগ বাড়তি ভাড়া আদায় করছে বিভিন্ন পরিবহণের কর্মচারীরা। নারী-পুরুষ-শিশু সবাই ছুটছে। ঢাকামুখী বিভিন্ন অফিসগামী যাত্রীদেরকে পরিবহনের অভাবে দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে। অনেক যাত্রী যানবাহনের অভাবে ছোট ছোট গাড়ি, পিকআপ ভ্যান এবং পণ্যবাহী যানবাহনে বাড়ি যাচ্ছেন।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড মোড়ে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। গণপরিবহন না থাকায় যাত্রীদেরও ভোগান্তি পোহাতে হচ্ছে। রোববার (২৭ জুন) সকাল সাড়ে ১০টায় এমন চিত্র দেখা গেছে। অপরদিকে জেলায় লকডাউনের কারণে গণপরিবহনের অভাবে যাত্রীদের ভোগান্তি চরমে। রোববার (২৭ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত এমন পরিস্থিতি তৈরি হয়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে দেখা যায়, বেশিরভাগ যাত্রী কঠোর লকডাউনের আতঙ্কে ঘরমুখো হচ্ছেন। সড়কে গাড়ি কম থাকায় অতিরিক্ত ভাড়ায় মাইক্রো, প্রাইভেটকার ও বাইকের মাধ্যমে যাত্রীরা গন্তব্যের পথে রওনা হচ্ছেন। কেউবা পিকআপে করে রওনা হয়েছেন।

দাউদকান্দি যাওয়ার জন্য দেড় ঘন্টা সাইনবোর্ড মোড়ে দাঁড়িয়ে আছেন আয়েশা আক্তারও তার পরিবার।তিনি বলেন, যাত্রীবাহী বাস চালু থাকলে দাউদকান্দি ভাড়া ৫০ টাকা বা ৭০ টাকা ছিল সে ভাড়া এখন মাইক্রোতে যেতে ভাড়া দিতে হচ্ছে জনপ্রতি ৪৫০ টাকা।

অপর দিকে রমযান আলী বলেন, কুমিল্লার দাউদকান্দি যেতে বাইকে করে ৩০০ টাকা ভাড়া গুণতে হচ্ছে।

যাত্রাবাড়ী বাস কাউন্টারের সামনে চায়ের দোকান রবিউল ইসলাম। গ্রামের বাড়ি কুমিল্লার গৌরীপুর। সোমবার থেকে গণপরিবহন বন্ধ থাকায় আজই গ্রামে ফিরছেন ব্যবসায়ী রবিউল।

তিনি জানান, গণপরিবহন না চললে আমার দোকানে ক্রেতা থাকে না। এজন্য গ্রামের বাড়ি যাবো। কিন্তু যাত্রাবাড়ী থেকে সাইনবোর্ড এসে দেখি গাড়ি খুব কম।

মুক্তার হোসেন একটি বেসরকারী প্রতিষ্ঠানের গার্ড। তার বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে। তিনি জানান, দুই ঘন্টা সাইনবোর্ডে অপেক্ষা করেও রওনা হতে পারেননি। বাইক চালকরা বেশি ভাড়া চায়।

কুমিল্লার দাউদকান্দিতে যাওয়ার জন্য মামুন নামে একজন দেড়ঘণ্টা যাবৎ সাইনবোর্ড মোড়ে দাঁড়িয়ে ছিলেন। তিনি জানান, মোটরসাইকেলে দাউদকান্দি ৩০০ টাকা ভাড়া চায়। আর মাইক্রোতে ভাড়া চায় ৪৫০ টাকা।

এমন পরিস্থিতি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দেশের পূর্বাঞ্চলগামী যাত্রীদের। বিশেষ করে মহাসড়কের শিমরাইল ও সাইনবোর্ড পয়েন্টে ঘরমুখো যাত্রীদের চাপ বেশী দেখা যায়।

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান,সারাদেশে লকডাউনের ঘোষণা আসায় যাত্রীদের চাপ বেড়ে গেছে বলে মনে করছি আমি। এদিকে লকডাউন বাস্তবায়নে পুলিশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে থানার ওসি মনিরুজ্জামান জানান, সারাদেশে লকডাউনের ঘোষণা আসায় যাত্রীদের চাপ বেড়ে গেছে। লকডাউন বাস্তবায়নে পুলিশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা ত্যাগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ