Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কাশ্মীরের পর এবার কার্গিল-লাদাখের নেতাদের সঙ্গে বৈঠকে বসছে মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ২:০১ পিএম

ভারত অধিকৃত কাশ্মীরে সকল রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠকের পর এবার কার্গিল ও লাদাখের রাজনৈতিক নেতা এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসছে মোদি সরকার। সূত্রমতে, আগামী ১ জুলাই সকাল ১১ টায় এই বৈঠক ডাকা হয়েছে। যদিও লাদাখ এবং কার্গিলের নেতাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্ব দিবেন না। নেতৃত্ব দিবেন দেশটির রাজ্য বিষয়ক মন্ত্রী জি কিষাণ রেড্ডি। এই বৈঠকটি অনুষ্ঠিত তাঁরই বাসভবনে।
আগামী ১ জুলাই সকাল ১১টায় বৈঠকটি ডাকা হয়েছে। জম্মু কাশ্মীরের ৪ প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ সমস্ত রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে চলতি সপ্তাহে দীর্ঘ ৩ ঘণ্টার বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। তার এক সপ্তাহের মধ্যেই মোদি সরকার এই বৈঠক ডেকেছে। বৃহস্পতিবারের বৈঠক শেষে ইঙ্গিত মিলেছিল, কেন্দ্র জম্মু কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া বিষয়ে পদক্ষেপ গ্রহণ করছে এবং দ্রুত নির্বাচন করার কথাও ভাবছে। একই চিন্তাভাবনা লাদাখের ক্ষেত্রেও থাকতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
২০১৯ সালের ৫ অগস্ট সংসদে এক ঘোষণার মাধ্যমে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫এ ধারা প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু কাশ্মীরের মানচিত্রকে দু’ভাগে ভেঙে লাখাদকে আলাদা করে দেওয়া হয়। লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে কেন্দ্র। জম্মু কাশ্মীরেও কার্যকর হয় কেন্দ্রীয় শাসন। সেই সঙ্গে গৃহবন্দি করা হয় উপত্যকার সমস্ত রাজনৈতিক নেতাদের। দীর্ঘ কয়েকমাসের জন্য কার্যত বন্ধ থাকে ইন্টারনেট পরিষেবা। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন