Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কূটনীতিক ও সরকারী পাসপোর্টধারীদের ভিসামুক্ত ভ্রমণে বাংলাদেশ-রাশিয়া চুক্তি

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের কূটনৈতিক ও অফিসিয়াল (সার্ভিস) পাসপোর্টধারীদের ভিসামুক্ত সুবিধা দিয়েছে রাশিয়া। গত বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত এক সাইডলাইন বৈঠকে এ সংক্রান্ত চুক্তি সই করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ চুক্তির আওতায় দুই দেশের কূটনীতিক ও সরকারী পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ চুক্তি বাস্তবায়িত হলে দুই বন্ধু রাষ্ট্রের জনগণের মধ্যে যোগাযোগ আরও বাড়বে।
দুই পররাষ্ট্রমন্ত্রী আগামী বছরের শুরুর দিকে রাশিয়ার প্রধানমন্ত্রীর সম্ভাব্য ঢাকা সফর নিয়ে আলোচনা করেন। দুই দেশের কূটনৈতিক চ্যানেলে এই সফরের দিনক্ষণ চূড়ান্ত করা হবে বলে এতে সিদ্ধান্ত হয়। বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।
জাতিসংঘের বিভিন্ন ক্ষেত্রে গঠনমূলক ও ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখার জন্য বাংলাদেশকে সাধুবাদ জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিনি আন্ত:সরকার ও সমুদ্রসম্পদ নিয়ে সহযোগিতায় আগ্রহ প্রকাশ করেন। এসব ব্যাপারে আলোচনা করার জন্য ল্যাভরভ বাংলাদেশের একটি প্রতিনিধি দল পাঠানোর ইচ্ছা প্রকাশ করেন।
বাংলাদেশকে অব্যাহতভাবে সমর্থন দেয়ার জন্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান মাহমুদ আলী। তিনি বিশেষ করে রাশিয়ার সহায়তায় বাস্তবায়নাধীন বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের কথা উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কূটনীতিক ও সরকারী পাসপোর্টধারীদের ভিসামুক্ত ভ্রমণে বাংলাদেশ-রাশিয়া চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ