Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্রিটেনের প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:০০ এএম

ম্যাট হ্যানককের পদত্যাগের পর যুক্তরাজ্যের নতুন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন সাজিদ জাভিদ। তিনি দেশটির সাবেক অর্থমন্ত্রী। স্থানীয় সময় শনিবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সাজিদ জাভিদের নাম জানানো হয়।

করোনার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিধিনিষেধ ভেঙে সহকারীকে চুমু খাওয়ার জেরে শনিবার পদত্যাগ করেন হ্যানকক। তার ওই ছবি সংবাদপত্রে প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনা চলে। গিনা কোলাডঅ্যাঞ্জেলো নামের ওই সহকারীকে ম্যাট হ্যানকক নিজেই নিয়োগ দিয়েছিলেন। তার সঙ্গে অন্তরঙ্গ ছবি প্রকাশ পাওয়ার পর দুঃখ প্রকাশ করে ক্ষমাও চান হ্যানকক। পরে পদ ছাড়তে বাধ্য হন। লেবার পার্টির পক্ষ থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি হ্যানকককে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবি জানানো হয়। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সানের এক প্রতিবেদনে বলা হয়, হ্যানকক ও কোলাডঅ্যাঞ্জেলো দুজনই বিবাহিত। তাদের তিনটি করে সন্তানও রয়েছে। তাদের অন্তরঙ্গ ছবি গত ৬ মে স্বাস্থ্য বিভাগের ভেতরেই তোলা হয়। এর জেরে হ্যানককের পদত্যাগের পরে তার স্থলাভিসিক্ত হচ্ছেন সাজিদ জাভিদ।

গত মাসের শুরু থেকে যুক্তরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেলেন সাজিদ জাভিদ। সঙ্কটজনক সময়ে তাকে স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ করায় নিজেকে সম্মানীত বলে মন্তব্য করেছেন তিনি। এর ১৬ মাস আগে নিজের সহযোগীদের বরখাস্ত করতে তাকে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু তিনি সেই নির্দেশ অমান্য করে চ্যান্সেলর পদ ত্যাগ করেছিলেন। তারপর আবার ফিরলেন মন্ত্রীপরিষদে। ওই সময় মন্ত্রীপরিষদ থেকে তার বিদায় নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের সাবেক সিনিয়র সহযোগী ডমিনিক কামিংসের সঙ্গে ক্ষমতার লড়াই শুরু হয় তার। সেই লড়াই দৃশ্যত এখনও শেষ হয়নি। সাজিদ জাভিদকে স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ দেয়ার নেপথ্যে ফার্স্টলেডি ক্যারি জনসনের হাত আছে বলে অভিযোগ করেছেন ডমিনিক কামিংস।

সাম্প্রতিক সময়ে ফার্স্টলেডি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের কঠোর সমালোচনা করেছিলেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি ম্যাট হ্যানকককে বরখাস্ত করার জন্য তিনি অনুরোধ করেছিলেন বলে কামিংস দাবি করেন। এর ফল হিসেবে এ মাসের শুরুর দিকে হোয়াটসঅ্যাপের ম্যাসেজে বরিস জনসন দৃশ্যত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকককে আশাহীন বলে উল্লেখ করেন। কামিংস এমপিদের সামনে আরো বলেছেন, প্রধানমন্ত্রীর স্ত্রী ক্যারি জনসন ১০ ডাউনিং স্ট্রিটে স্টাফদের বিষয়ে প্রভাব বিস্তার করেন। সর্বশেষ তিনি হস্তক্ষেপ করেছেন সাজিদ জাভিদের নিয়োগের ক্ষেত্রে।

এদিকে সাজিদ জাভিদকে নতুন এই দায়িত্ব দেয়ায় স্বাগত জানিয়েছেন ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টির সিনিয়র এমপি তোবিয়াস এলউড। তিনি ডিফেন্স সিলেক্ট কমিটির প্রধান। কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনে ২০১৯ সালে ম্যাট হ্যানকককে সমর্থন করেছিলেন তোবিয়াস এলউড। সূত্র : রয়টার্স, ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • S M Ahsan Habib ২৮ জুন, ২০২১, ৫:০৭ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Azizul Haque Ruhan ২৮ জুন, ২০২১, ৫:০৭ এএম says : 0
    পাকিস্তানি বংশধর
    Total Reply(0) Reply
  • Juvaer Hosain Saddam ২৮ জুন, ২০২১, ৫:০৯ এএম says : 0
    অভিনন্দন ও শুভকামনা
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ২৮ জুন, ২০২১, ৫:০৯ এএম says : 0
    মানবতার পক্ষে কাজ করে যান।আপনাকে অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Billal Hossain ২৮ জুন, ২০২১, ৫:০৯ এএম says : 0
    Very Very good
    Total Reply(0) Reply
  • Rofikul Islam ২৮ জুন, ২০২১, ৫:১০ এএম says : 0
    Best of luck
    Total Reply(0) Reply
  • হীরা হীরক ২৮ জুন, ২০২১, ৫:১১ এএম says : 0
    কিন্তু ,মুসলিমদের স্বার্থ রক্ষায় কতটুকু কাজ করতে পারবে সেটাই দেখার বিষয়।
    Total Reply(0) Reply
  • Abdul kadir ২৮ জুন, ২০২১, ৫:৪০ এএম says : 0
    Well, his family is from Muslim background. He does not follow any religion. That's why there is nothing to be happy by saying he is a Muslim minister. He is a multi billionaire banker.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন