Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিশিগানে ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা: বিদ্যুতহীন ৪০ হাজার ঘর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৯:২৬ এএম

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে রাতভর বৃষ্টিপাতের ফলে মেট্রো ডেট্রয়েট ভয়াবহ বন্যার কবলে পড়েছে। অনেক গাড়িই সড়কে আটকে গেছে। তাছাড়া ৪০ হাজার ঘর-বাড়ি এরই মধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

হোয়াইট লেক টাউনশিপে ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ স্টিভ কনসিডাইন জানিয়েছেন, ওয়েইন কাউন্টির গ্রোস পয়েন্টে গত ১২ ঘণ্টায় ৬.৫ ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। ডেট্রয়েট থেকে অ্যান আরবারে ৪ থেকে সাড়ে ৬ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। যদিও সকালে দিকে বৃষ্টির পরিমাণ কিছুটা হ্রাস পেয়েছে।
নগর কর্মকর্তারা জানিয়েছেন, ডেট্রয়েটের কিছু অংশ ৬ ইঞ্চি বৃষ্টিপাতের কারণে রাস্তা এবং অনেক বাড়ির বেসমেন্ট প্লাবিত হয়েছে। ডেট্রয়েট পানি ও নর্দমা ব্যবস্থা বিভাগ, গণপূর্ত এবং সাধারণ পরিষেবাগুলি ঝড়ের প্রভাব মূল্যায়ন করছে এবং ক্ষতিগ্রস্থদের দাবি উপস্থাপনের জন্য একটি হটলাইন স্থাপনে কাজ করছে।
ঝড়ের কারণে অনেক ড্রেন পূর্ণ হয়ে গেছে। ময়লা-আবর্জনায় হয়তো ড্রেন ভরে গেছে। এজন্য গাড়ির চালকদের ড্রেন এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে। বেসমেন্টে বৈদ্যুতিক সরঞ্জাম, আউটলেট এবং ফিউজ বাক্স থাকলে দ্রুত পানি পরিষ্কার করার অনুরোধ জানিয়েছেন নগর কর্মকর্তারা।
ডিয়ারবর্নের পূর্ব প্রান্তের পানির স্তর হ্রাস পেতে শুরু করছে। শহরের বেশিরভাগ আন্ডারপাসগুলি প্লাবিত এবং একাধিক যানবাহন আটকা পড়ে রয়েছে। ডিয়ারবর্ণের লেভাগুড এলাকা এবং ফোর্ড রোড, বিচ ডেইলির কাছে এবং রুজ নদীর কাছে ডিয়ারবর্ন হাইটসে বাড়ির বেসমেন্ট প্লাবিত হয়েছে। ডিয়ারবর্ন এবং হ্যামট্রামকের সীমান্তে ওয়ারেন্ডেলে রাতারাতি সড়ক বন্যায় আক্রান্ত হয়েছে যার ভিডিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে।
ডিয়ারবর্নের পুলিশ প্রধান রন হাড্ডাড একেবারে প্রয়োজনীয় না হলে ছুটির দিনে ভ্রমণ না করতে বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন। একা আছেন এমন প্রবীণ নাগরিকদের চেক করুন এবং প্রয়োজনে কিছু লোককে তাদের অক্সিজেন এবং প্রয়োজনীয় মেশিনের মাধ্যমে শক্তি ফিরিয়ে আনতে সহায়তা করুন। সব মিলিয়ে তিনি বলেন, শান্ত থাকুন।
শনিবার সকাল সাড়ে নয়টার দিকে প্রায় ৩৮,০০০ ডিটিই গ্রাহকসহ ৪০,০০০ বাড়ি বিদ্যুৎহীন ছিল। স্টারলিং হাইটস, ডেট্রয়েট এবং ডিয়ারবর্নে প্রায় ২৫০ জন ক্রু মাঠে নেমেছে, যেখানে প্রতিটি শহরের প্রায় ২৫০০ এরও বেশি বাড়ি বিদ্যুৎহীন।
অতিরিক্ত হিসাবে ৩,০০০ কনজিউমার এনার্জি গ্রাহক বিদ্যুৎহীন যার প্রভাবে ১০০ টিরও বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ক্রুরা ফ্লিন্ট, মিডল্যান্ড এবং গ্র্যান্ড র্যা পিডের কাছাকাছি কাজ করছে। শনিবার রাত জুড়ে আরও ভারী বৃষ্টিপাত এবং সম্ভাব্য বজ্রপাতের সম্ভাবনা থাকায় পুলিশ যানবাহন চালকদের ফ্রিওয়ে এড়াতে এবং রাস্তায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। সূত্র : সিএনএন

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ