Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

অপরিকল্পিত নগরায়নের কারণে বিস্ফোরণে হতাহতের ঘটনা -ইসলামী আন্দোলন বাংলাদেশ, ঢাকা মহানগর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৬:২৪ পিএম | আপডেট : ৭:৪৩ পিএম, ২৮ জুন, ২০২১

রাজধানীর মগবাজার ওয়্যারলেস গেট এলাকায় গতকাল রাতে ঘটে যাওয়া বিস্ফোরণে ভবন ধস ও হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম। আজ সোমবার এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, মগবাজারের আকস্মিক বিস্ফোরণে হতাহতের ঘটনায় আমরা উদ্বেগের সাথে গভীরভাবে শোকাহত। এ ঘটনায় আহতদের দ্রুত আরোগ্য ও নিহতদের আতœার মাগফেরাত কামনা করছি। পাশাপাশি তাদের পরিবার-পরিজনের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছি।
নেতৃদ্বয় আরও বলেন, অপরিকল্পিত নগরায়ন ও নিয়মিত মনিটরিংয়ের অভাবেই রাজধানীবাসীকে বারবার ভয়াবহ ও আকস্মিক দুর্ঘটনার মোকাবেলা করতে হচ্ছে। বিভিন্ন ভবনে ও বস্তিতে অগ্নিকান্ড, বাসা বাড়িতে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণ, গণপরিবহনের গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণসহ এজাতীয় দুর্ঘটনাগুলোকে আমরা নিছক দুর্ঘটনার নামে চালিয়ে দিতে পারি না। সংশ্লিষ্ট বিভাগ গুলোকে সক্রিয় হয়ে আগামীর নিরাপদ ও বসবাসযোগ্য নগরী গড়ে তুলতে তৎপর হতে হবে। নেতৃদ্বয় ঘটনার সুষ্ঠু তদন্তের পাশাপাশি আহতদের সুচিকিৎসা নিশ্চিত এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়াতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান।

 

 



 

Show all comments
  • Dadhack ২৮ জুন, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
    আমাদের জীবনের চলার পথ- তা যতই বিচিত্র হোক, সকল কাজ-কর্ম; তা যতই বিক্ষিপ্ত হোক, সবকিছুতেই আছে ইসলামের সঠিক নির্দেশনা। আমাদের ব্যক্তি-জীবন, পারিবারিক জীবন, সামাজিক ও রাষ্ট্রীয় জীবন, সবক্ষেত্রেই আছে ইসলামের সুমহান নীতি ও আদর্শ, যে আদর্শের অনুসরণে জীবনের সকল ব্যস্ততা, তার সকল বৈচিত্র্য সত্তে¡ও, ভিতরে-বাহিরে এক কল্যাণ-আদর্শের ছাঁচে-ঢালা হয়ে যায়। জীবনব্যাপী নানাবিধ কর্ম-তৎপরতার খন্ড খন্ড অংশগুলো একত্র হয়ে অপরূপ লাভ করে। জীবনের গতি হয় একমুখী। জ্বী, মহান আল্লাহমুখী। জীবন ও কর্মের এই একমুখিতা, অখন্ডতা মানুষকে দান করে এক অনির্বচনীয় প্রশান্তি। বিক্ষিপ্ততা, বিচ্ছিন্নতা ও লক্ষ্যহীনতার অভিশাপ থেকে মুক্তি পেয়ে, ছোট-বড়, স্বকল্পিত, মানব-রচিত অসংখ্য প্রভুর দাসত্বের শৃঙ্খল থেকে মুক্ত হয়ে মানুষ লাভ করে এক বেহেশতি অনুভূতি, যার তুলনা এই মাটির পৃথিবীর আর কোনো কিছুর সাথেই হতে পারে না। মানুষের মুক্ত-স্বাধীন, পরিতৃপ্ত হৃদয় থেকে তখন উৎসারিত হয়- আলহামদু লিল্লাহ; সকল প্রশংসা আল্লাহর। এই পবিত্র আদর্শ মহান রাব্বুল আলামীনের অতি বড় দান। তাঁর রবুবিয়্যাতের সুমহান প্রকাশ। মানুষের জীবন-ধারনের জন্য যিনি চারপাশের প্রকৃতিতে সৃষ্টি করেছেন অসংখ্য উপাদান তিনিই মানুষের মুক্তি ও কল্যাণের জন্য দান করেছেন সুমহান আদর্শ- দ্বীন ইসলাম। এই মহান দ্বীন যে মহামানবের সূত্রে আমরা লাভ করেছি, তিনি আমাদের প্রিয়নবী (সা.)। তাঁর ওপর কোরবান আমাদের জান-মাল সবকিছু। কোরবান আমাদের সকল স্বজন-প্রিয়জন-প্রিয় বস্তু। তিনি আল্লাহর বান্দা ও রাসূল। সমগ্র মানবতার মুক্তির দূত। এই পৃথিবীর শেষ পর্যন্ত তাঁর আনীত আদর্শই অনুসরণীয়-অনুকরণীয়। তাঁরই ওপর নাযিল হয়েছে সর্বশেষ আসমানী কিতাব আলকুরআন। আর তাঁর পবিত্র জীবন ও কর্ম হচ্ছে আল কোরআনের প্রায়োগিক ব্যাখ্যা। তাঁর পবিত্র সীরাত কিয়ামত পর্যন্ত সকল আল্লাহমুখী বান্দার চোখের জ্যোতি, আত্মার দ্যুতি, হৃদয়ের আলো, জীবন ও কর্মের আলোকবর্তিকা। মানবজাতির জন্য তিনি মহান আল্লাহর শ্রেষ্ঠ নিআমত। তাঁর ওপর ঈমান আনা ছাড়া কেউ আল্লাহর কাছে মুমিন গণ্য হয় না। তাঁর সুন্নাহর অনুসরণ ছাড়া কোনো ইবাদত আল্লাহর ইবাদত হয় না। তাঁর ইত্তিবা ও অনুসরণ ছাড়া কোনো ভালো কাজ নেক আমল হয় না। তাঁর জীবনাদর্শের অনুসরণ ছাড়া কোনো জীবন আদর্শ জীবন হয় না। তাঁকে ভালোবাসা ঈমানের অঙ্গ। তাঁর আনুগত্য আল্লাহর নৈকট্য অর্জনের উপায়। তাঁর পবিত্র জীবনের অনুসরণ দুনিয়া-আখিরাতে সফলতার চাবিকাঠি। যে আদর্শের অনুসরণে জীবন আল্লাহমুখী হয়, মানুষ আল্লাহওয়ালা হয়, জীবনের সকল কাজ-কর্ম আল্লাহ মুখিতার আলোকিত সূত্রে সুবিন্যস্ত-আলোকিত হয়ে যায় তিনি সেই আদর্শের শ্রেষ্ঠ নমুনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন বাংলাদেশ


আরও
আরও পড়ুন