Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মানচিত্র থেকে জম্মু-কাশ্মীর লাদাখ বাদ!

কড়া পদক্ষেপের ইঙ্গিত ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০২ এএম

জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতীয় ভূখন্ডের বাইরে রেখে মানচিত্র প্রকাশ করেছে বিশ্বের জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটার। এ নিয়ে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের সঙ্গে নতুন করে টানাপোড়েন শুরু হয়েছে। আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, বাক স্বাধীনতা নিয়ে আগে থেকেই শীতল লড়াই চলছে দু’পক্ষের মধ্যে। নতুন এ কান্ডে টুইটারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে দিল্লি।
খবরে বলা হয়, টুইটারের ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের যে মানচিত্র রয়েছে, তাকে ঘিরেই নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। ওই মানচিত্রে কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় টুইটারের বিরুদ্ধে পদক্ষেপ করতে নড়েচড়ে বসেছে কেন্দ্র। দিল্লি সূত্রে জানা গেছে, অত্যন্ত কড়া পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবা হচ্ছে। ভারত সরকারের নতুন ডিজিটাল আইন নিয়ে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে আগে থেকেই সমস্যা চলছিল মোদি সরকারের। নতুন এ আইনের আওতায় ফেসবুক, টুইটার ও হোয়াটসঅ্যাপকে ডিজিটাল বার্তার উৎসস্থল জানাতে হবে। টুইটার তাদের বিবৃতিতে উল্লেখ করেছে, ভারতের এই ডিজিটাল আইন ফ্রিডম অব এক্সপ্রেশন বা বাকস্বাধীনতার হস্তক্ষেপের শামিল।



 

Show all comments
  • Sangakarak ২৯ জুন, ২০২১, ৬:১২ এএম says : 0
    Kashmir was never part of India. Kashmir was annexed by Indian people 70 years ago from Pakistan. That time India and Pakistan were negotiating to stop war. But India became the traitors and annexed Kashmir. This is why there's always bloodshed since kashmiris don't want to be part of India but want to stay with Pakistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জম্মু-কাশ্মীর লাদাখ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ