Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ইয়াহু’র ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু বলেছে, হ্যাকাররা ২০১৪ সালে সংস্থাটির ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে। এই ঘটনাটিকে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলা বলে ধারণা করা হচ্ছে।
ইয়াহু এক বিবৃতিতে বলেছে, হ্যাকাররা গ্রাহকের নাম, ই-মেইল অ্যাড্রেস, জন্ম তারিখ, টেলিফোন নাম্বার ও পাসওয়ার্ডসহ ব্যক্তিগত তথ্য চুরি করেছে। তবে ইয়াহু অ্যাকাউন্টের বিপরীতে করা কিংবা এর সাথে সম্পর্কিত ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য হ্যাকাররা চুরি করতে পারেনি। ইয়াহু বিশ্বাস করে, ২০১৪ সালে ঐ হামলা রাষ্ট্রীয় মদদে চালানো হয়েছিল। গ্রাহকদের অতি সত্বর তাদের পাসওয়ার্ড পরিবর্তনের আহ্বান জানিয়েছে ইন্টারনেট পোর্টালটি।
এ মুহূর্তে ইয়াহু’র মোট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১শ’ কোটি। এ বছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন ৪৮০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয়। ভেরাইজোন বলছে, দুইদিন আগ পর্যন্তও তারা এ বিষয়ে কিছুই জানতো না।
ঘটনা তদন্তে কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই।
গত আগস্টে ‘পিস’ নামে পরিচিত একজন হ্যাকার ইয়াহুর ২০ কোটি ব্যবহারকারীর তথ্য বিক্রি করার চেষ্টা করলে প্রথমবারের মত বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে।
ইয়াহু বৃহস্পতিবার নিশ্চিত করেছে, এটা ধারণাতীত বৃহত্তম সাইবার হামলার ঘটনা।
তদন্তকারীরা জানিয়েছে, ২০১৪ সালে ঘটা ঐ সাইবার-হামলার ঘটনা সম্পর্কে কোন ধারণাই ছিল না প্রতিষ্ঠানটির নিরাপত্তার দায়িত্বে নিয়োাজিত কর্মকর্তাদের। -সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ