Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

দেশে হামলার পরিকল্পনা ছিল মালয়েশিয়ায় আটক বাংলাদেশীর

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সন্ত্রাসবাদে জড়িত সন্দেহে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে গ্রেফতারকৃত বাংলাদেশী নাগরিকের দেশে হামলা চালানোর পরিকল্পনা ছিল। মাস দুয়েক আগে গুলশান হামলায় জড়িত এক সন্দেহভাজনের সঙ্গে তিনি দেখা করেছিলেন। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে মালয়েশিয়ার সংবাদ মাধ্যমে এ বিষয়টি প্রকাশিত হয়েছে।
মালয়েশিয়া থেকে প্রকাশিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, আইএস’সহ বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে সম্প্রতি এক বাংলাদেশীসহ ৪ জনকে গ্রেফতার করে মালয়েশিয়ার পুলিশ। গত ২ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর সময়ে পুলিশের অভিযানে বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয় বলে গত বৃহস্পতিবার স্টার অনলাইনের প্রতিবেদনে জানানো হয়েছিল। এদের মধ্যে বাংলাদেশী ব্যক্তির বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি ছিল বলেও জানানো হয়।
গতকাল শুক্রবার স্টার অনলাইনে আরেকটি প্রতিবেদনে জানিয়েছে, ৩৭ বছর বয়সী ওই বাংলাদেশী ব্যবসায়ী গুলশান হামলার সন্দেহভাজন আন্দালিব আহমেদের সঙ্গে দেখা করেছিলেন। আন্দালিব মালয়েশিয়ার মোনাশ ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিল। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত মালয়েশিয়ায় থাকার পর আন্দালিব ইস্তাম্বুলে পাড়ি জমায়। তাছাড়া বাংলাদেশের আরও অনেকের সঙ্গে গ্রেফতার হওয়া ব্যক্তির নিয়মিত বৈঠক হতো বলেও জানানো হয়। সূত্র আরও জানিয়েছে, বাংলাদেশে একে-৪৭ রাইফেল পাচারের সঙ্গেও গ্রেফতারকৃত বাংলাদেশীর সংশ্লিষ্টতা ছিল।
গত বৃহস্পতিবার মালয়েশিয়ার পুলিশের আইজি খালিদ আবু বকর জানান, সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে চারজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে তিনজন বিদেশী এবং একজন মালয়েশীয়। গ্রেফতারকৃত বিদেশীদের সবাইকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলেও জানানো হয়। খালিদ জানান, গত ১৯ আগস্ট ওই বাংলাদেশীকে গ্রেফতার করা হয়। বিবৃতিতে আইজি খালিদ আবু বকর আরও জানিয়েছেন, আটক বাংলাদেশী নাগরিক একজন রেস্টুরেন্ট ব্যবসায়ী। গত ২ সেপ্টেম্বর তাকে নিজ দেশে ফেরত পাঠানো হয়।
বাংলাদেশী ছাড়া অপর দুই বিদেশী নাগরিকের একজন নেপালি এবং অপরজন মরক্কোর নাগরিক। গ্রেফতারকৃত নেপালি নাগরিক মালয়েশিয়ায় বিনোদন সংক্রান্ত ব্যবসা পরিচালনা করতেন। তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সদস্যদের জন্য ভ্রমণ সংক্রান্ত ভুয়া কাগজপত্র তৈরির সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়। ২৬ বছরের মরক্কোর নাগরিককে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর সদস্য সন্দেহে গ্রেফতার করা হয়েছে। ওই ব্যক্তি এর আগে সিরিয়ায় প্রবেশের অপচেষ্টার দায়ে তুরস্কে গ্রেফতার হয়েছিলেন। সেখান থেকে মুক্তি পাওয়ার পর গত মে মাসে তিনি মালয়েশিয়ায় চলে আসেন। ২ আগস্ট গ্রেফতারের পর ২১ সেপ্টেম্বর তাকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। গ্রেফতারকৃত ৩৪ বছরের মালয়েশীয় নাগরিক একজন ব্যবসায়ীর গাড়িচালক ছিলেন। তিনি নিজের ফেসবুকে অ্যাকাউন্টে আইএসের পক্ষে প্রচারণা চালাতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ