Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

রৌমারী ও মহেশপুরে ২ বাংলাদেশীকে গুলি করে হত্যা করল বিএসএফ

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাক-ভারত উত্তেজনা বৃদ্ধির মধ্যে হঠাৎ করে বাংলাদেশ সীমান্তে ক্ষিপ্ত হয়ে উঠেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। গত কয়েকদিন সীমান্ত হত্যায় কিছুটা বিরতি গেলেও শুক্রবার দিবাগত ভোরে দুটি সীমান্তে দুই বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে বিএসএফ সদস্যরা। কুড়িগ্রামের রৌমারী এবং ঝিনাইদহের মহেশখালীতে হত্যাকা- দুটি ঘটে।
রৌমারীতে গরু ব্যবসায়ীকে গুলি করে হত্যা
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রাম জেলার রৌমারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশী গরু ব্যবসায়ী লাল মিয়া ওরফে দুঃখু মিয়া (২৫) নিহত হয়েছেন। শুক্রবার ভোর ৪টার দিকে আন্তর্জাতিক সীমান্ত পিলার ১০৬১-এর নিকট গয়টাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। অপরদিকে আকিদুল ইসলাম (৩৫) নামে এক যুবককে আটক করেছে বিজিবি। আন্তর্জাতিক আইন লংঘন করে গুলি ছোড়ার ‘তীব্র প্রতিবাদ’ জানিয়ে পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে পত্র দিয়েছে বিজিবি। এ রিপোর্ট লেখা সময় পর্যন্ত বিএসএফের পক্ষ কোনো সাড়া পাওয়া যায়নি। ফলে সীমান্ত এলাকায় টহল জোড়দার করেছে উভয় পক্ষ।বিজিবির বিওপির কোম্পানী কমান্ডার আব্দুল আজিজ জানান, শুক্রবার ভোরে উপজেলার শৌলমারী ইউনিয়নের মোল্লারচর গয়টারপাড় সীমান্তের ১০৬১ এর পিলারের নিকট লালমিয়া ভারতীয় ব্যবসায়ীদের কাছ থেকে গরু আনতে গেলে ভারতের ঝাউডাঙ্গা ক্যাম্পের বিএসএফের জোয়ানরা বাংলাদেশের অভ্যন্তরে বাংলাদেশীদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এতে লাল মিয়া গুলিবিদ্ধ হয়ে দৌড়ে বাড়ির কাছাকাছি চলে আসেন। বিষয়টি জানাজানি হলে পরিবারের লোকজন মোল্লারচর বিজিবি ক্যাম্পে খবর দেয়। বিজিবি লাশ উদ্ধার করে সীমান্তে টহল জোড়দার করে।
শৌলমারী ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান জানান, নিহত লালমিয়া একই ইউনিয়নের ফকিরপাড় গ্রামের আব্দুল হাইর পুত্র। আবদুল হাই দাবি করেন, বিএসএফ সীমান্ত অতিক্রম করে এসে গুলি করে হত্যা করে। লাল মিয়ার মৃত্যুতে তার মা তসলিমা খাতুন ও স্ত্রী আক্তারা বেগম পাগল প্রায়। তারা এ হত্যাকা-ের বিচার চান।
রৌমারী থানার অফিসার ইনচার্জ এবিএম সাজেদুল ইসলাম জানান, দুপুর ১২টার দিকে নিহতের লাশ থানায় নিয়ে আসা হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এখনও লাশ ময়না তদন্তে কুড়িগ্রাম প্রেরণ করা যায়নি। ময়না তদন্ত শেষে স্বজনদের হাতে লাশ হস্তান্তর করা হবে।
অপর ঘটনায় রৌমারী সদর বিওপি কমান্ডার মনিরুল ইসলাম জানান, সদর ইউনিয়নের খাটিমারী রতনপুর গ্রামের গোলাম আলীর ছেলে আকিদুল ইসলাম (৩৫) গরু পাচারের সরঞ্জামাদিসহ শুক্রবার ভোরে সীমান্তের কাছে গেলে টহলরত বিজিবি জোয়ানরা তাকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করে।
মহেশপুর আরেক ব্যবসায়ীকে হত্যা
মহেশপুর উপজেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাঘাডাঙ্গা সীমান্তের ওপারে গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে এক বাংলাদেশী নিহত হয়েছেন। তার লাশ হাসখালী থানায় নেয়া হয়েছে।
এলাকাবাসী জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলার বেগমপুর গ্রামের দাইদ হোসেনের পুত্র জসিম উদ্দিন গরু ব্যবসায়ী। শুক্রবার দিবাগত রাত ২টার সময় তার নেতৃত্বে একদল ব্যবসায়ী জিনজিরা সীমান্ত পার হয়ে ভারতের অভ্যন্তরে গরু আনতে যায়। এ সময় শিলবারী ক্যাম্পের বিএসএফ জোয়ানরা তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই জসিমের মৃত্যু হয়। অন্যরা তার লাশ ভারতে ফেলে পালিয়ে আসে। সকালে বিএসএফ জসিমের লাশ উদ্ধার করে হাসখালী থানায় পাঠিয়েছে।
বিজিবি’র ৫৮ ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল তাজুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, গতকাল বিকাল ৫ ঘটিকায় বাঘাডাঙ্গা সীমান্তে বিজিবি ও বিএসএফ এর মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হবে। বৈঠকের পর বিএসএফ জসিমের লাশ ফেরত দিবে।
সাতক্ষীরায় চার বাংলাদেশীকে ফেরত দিয়েছে বিএসএফ
সাতক্ষীরা জেলা সংবাদদাতা : ভারতীয় পানিসীমায় অবৈধ অনুপ্রবেশের দায়ে দুটি ট্রলারসহ আটক চার বাংলাদেশী জেলেকে পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফ। গতকাল (শুক্রবার) দুপুরে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালীর সীমান্ত নদী কালিন্দীতে তাদের হস্তান্তর করা হয়।
এ সময় বাংলাদেশের পক্ষে বিজিবির নীলডুমুর ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এনামুল আরিফ সুমন তাদের গ্রহণ করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন রিভারাইন বিজিবির লে. কমান্ডার তানভীর ও শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মো. মনজুর আলম। অপরদিকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন- শমসেরনগর বিএসএফ ক্যাম্পের এসি গ্রীশ চন্দ্র সেন।
ফেরত আসা জেলেরা হলেন, পিরোজপুর জেলার লালমিয়া, বাগেরহাটের লিয়াকত আলী, কক্সবাজারের জামাল উদ্দিন ও আয়াত উল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ