Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ব্রাজিলকে রুখে দিয়ে বাঁচল ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০০ এএম

কোপা আমেরিকায় শক্তিশালী ব্রাজিলকে রুখে দিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখালো ইকুয়েডর। গতপরশু বাংলাদেশ সময় ভোর ৩টায় গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ব্রাজিলের পক্ষে ডিফেন্ডার এডার মিলিতাও ও ইকুয়েডরের অ্যাঞ্জেল মিনা একটি করে গোল করেন। একই সময় ব্রাসিলিয়ায় গ্রুপের আরেক ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভেনেজুয়েলা।

এদিন গ্রুপ পর্বের শেষ ম্যাচে অপেক্ষাকৃত কম শক্তির প্রতিপক্ষের বিরুদ্ধে নেইমারসহ শীর্ষ তারকাদের ছাড়াই মাঠে নামে ব্রাজিল। তবুও মিলিতাওয়ের গোলে প্রথমার্ধে এগিয়ে গেলেও লিড ধরে রাখতে পারেনি। টানা ১০ জয়ের পর ড্র করেছে ব্রাজিল। স্বাগতিকরা আগেই শেষ আট নিশ্চিত করলেও ইকুয়েডরের সামনে ছিল টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার শঙ্কা। তাই নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিয়ে ব্রাজিলের জয়রথ থামিয়ে দিয়েছে ইকুয়েডর।
ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের সঙ্গে সমান তালে লড়েছে ইকুয়েডর। প্রথম ২৫ মিনিটে গোলের জন্য তারা চারটি শট নেয় প্রতিপক্ষের পোস্টে। তবে সেভাবে ব্রাজিল গোলরক্ষক আলিসন বেকারকে ভাবাতে পারেনি ইকুয়েডর। ম্যাচে প্রতিপক্ষ রক্ষণভাগ পর্যন্ত যেতেই যেন ঘাম ছুটে যাচ্ছিল নেইমার ও কাসেমিরোকে ছাড়া খেলতে নামা ব্রাজিলের। তবে তারা আক্রমণের ধারা অব্যাহত রেখে বেশ ক’টি গোলের সুযোগ তৈরি করলেও সফল হয়েছে মাত্র একবার। ৩৭ মিনিটে গোল করে ব্রাজিলকে এগিয়ে নেন এডার মিলিতাও। এসময় এভেরতনের ফ্রি কিকে উঁচুতে লাফিয়ে দারুণ হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার (১-০)।
এগিয়ে বিরতি থেকে ফিরে এসেও তালগোল পাকায় ব্রাজিল রক্ষণভাগ। তাতেই গোল পেয়ে যান ইকুয়েডর স্ট্রাইকার মিনা। ম্যাচের ৫৩ মিনিটে ফাঁকায় থাকা মিনা ব্রাজিল গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়ান (১-১)। দশ বছর পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জালে গোলের দেখা পায় ইকুয়েডর। মাঠে নামার পরপরই গোল পেয়ে যাচ্ছিলেন মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। তবে ৬৭ মিনিটে লুকাস পাকুয়েতার ক্রসে খুব কাছ থেকেও লক্ষ্যে শট রাখতে পারেননি তিনি। ৮০ মিনিটে মেনার ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। শেষ দিকেও এসেছিল সুযোগ কিন্তু তা কাজে লাগাতে পারেনি কোনো দলই।
একই সময়ে ব্রাসিলিয়ায় শুরু হওয়া গ্রুপের অন্য ম্যাচে পেরু ১-০ ব্যবধানে ভেনেজুয়েলাকে হারিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ম্যাচের ৪৮ মিনিটে মিডফিল্ডার আন্দ্রে ক্যারিলোর গোলে এগিয়ে যায় পেরু। শেষ পর্যন্ত ক্যারিলোর গোলই ম্যাচের ভাগ্য গড়ে দেয়। আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ব্রাজিল ৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে থেকেই গ্রুপ পর্ব শেষ করেছে। পেরু ৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে দ্বিতীয়স্থানে। ৪ পয়েন্ট নিয়ে তিনে কলম্বিয়া। ৩ পয়েন্ট নিয়ে তাদের পরেই ইকুয়েডর। আর ২ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে বিদায় নিয়েছে ভেনেজুয়েলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইকুয়েডর


আরও
আরও পড়ুন