Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নতুন স্বপ্ন নিয়ে জিম্বাবুয়ের পথে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০০ এএম

ঢাকা লিগের ব্যস্ততা কাটতে না কাটতেই আবারও ব্যস্ত হয়ে পড়ছেন জাতীয় দলের ক্রিকেটাররা। ক্লাব ছেড়ে এবার দেশকে প্রতিনিধিত্ব করার দায়িত্ব। ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ দল। সবকিছু ঠিক থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে কাতার এয়ার লাইন্সে করে ভোর ৪টা ২৫ মিনিটে দেশ ছেড়েছেন তামিম-মুশফিকরা। তবে পুরো দল একসঙ্গে যাচ্ছে না। দুই ভাগে ভাগ হয়ে হারারেতে যাবে বাংলাদেশ। টেস্ট ম্যাচ দিয়ে সিরিজ শুরু হওয়ার কারণে টেস্ট স্কোয়াডে থাকা ১৮ ক্রিকেটার ও কোচিং স্টাফরা প্রথম দফায় জিম্বাবুয়ে যাচ্ছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডে থাকা ক্রিকেটাররা পরের দফায় যাবেন। দলের সঙ্গে একজন করে বোর্ড পরিচালককে ‘টিম লিডার’ হিসেবে পাঠানোর যে ধারা এ বছরের শুরু থেকে শুরু করেছে বোর্ড, সেই ধারাবাহিকতায় এবার যাচ্ছেন আহমেদ সাজ্জাদুল আলম ববি।
বিসিবি সূত্রে জানা গেছে, আগামী ৯ জুলাই রওয়ানা হবেন সীমিত ওভারের ক্রিকেটে সুযোগ পাওয়া ক্রিকেটাররা। এছাড়া সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র থেকে সরাসরি জিম্বাবুয়ে যাবেন। তবে সাকিব একা নন, বাংলাদেশ দলের কোচিং স্টাফের নতুন দুই সদস্যও আলাদাভাবে নিজ নিজ ঠিকানা থেকে উড়ছেন। কাতারের রাজধানী দোহায় ট্রানজিটে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা আছে স্পিন বোলিং উপদেষ্টা রঙ্গনা হেরাথের। আর ব্যাটিং উপদেষ্টা অ্যাশওয়েল প্রিন্সের হারারে যাওয়ার কথা তার নিজ দেশ দক্ষিণ আফ্রিকা থেকেই।
নিউজিল্যান্ড, শ্রীলঙ্কাতে কোয়ারেন্টিন করতে হলেও জিম্বাবুয়েতে বাংলাদেশ দলকে কোনও কোয়ারেন্টিন করতে হচ্ছে না। পৌঁছানোর পরের দিন থেকেই অনুশীলনের সুযোগ পাবে সফরকারীরা। এজন্য অবশ্য করোনার সার্টিফিকেট নিয়ে যেতে হবে। তাই রোববার বিসিবিতে করানো করোনা পরীক্ষার ফলাফলে কোনো দুঃসংবাদ শুনতে হয়নি, সকলেই পেগেটিভ।
সফরের জন্য আগেই একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির জন্য আলাদা আলাদা স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। শুরুতে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ থাকলেও তামিম-মুশফিকের ইনজুরির কারণে টেস্টে মাহমুদউল্লাহকে যুক্ত করা হয়েছে।
পৌঁছানোর পর দিনই অনুশীলন করবে তামিমরা। এর পর ৩ ও ৪ জুলাই সফরকারীরা দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ৫ ও ৬ জুলাই অনুশীলন করে ৭ জুলাই মাঠে গড়াবে একমাত্র টেস্ট ম্যাচটি। এরপর ১৬, ১৮ ও ২০ জুলাই অনুষ্ঠিত হবে তিন ওয়ানডে। ২৩, ২৫ ও ২৭ জুলাই তিনটি টি-টোয়েন্টিতে লড়বে বাংলাদেশ-জিম্বাবুয়ে। সব ম্যাচ হবে হারারেতে। করোনা ভাইরাসের কারণে এই সিরিজও হবে জৈব-সুরক্ষা বলয়ে। মাঠে দর্শক প্রবেশের অনুমতি থাকবে না।
সবশেষ ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে গিয়েছিল বাংলাদেশ। সেবার টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে পিছিয়ে পড়ার পর ড্র করতে পেরেছিল মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন দল, হেরেছিল ওয়ানডে সিরিজে। এরপর থেকে তিন সংস্করণ মিলিয়ে ৩২ বার মুখোমুখি হয়েছে এই দুই দল, সবকটিই বাংলাদেশে। তাতে জিম্বাবুয়ে জিততে পেরেছে কেবল চার ম্যাচ। ১৬ ওয়ানডের সবকটি জিতেছে বাংলাদেশে, ৬ টেস্টে হেরেছে একটি, ১০ টি-টোয়েন্টিতে হার তিনটিতে।

জিম্বাবুয়ে সফরের দল
টেস্ট স্কোয়াড
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড
তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-২০ স্কোয়াড
মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়ে

২১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন