Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবানদের সাফল্যে বিস্মিত পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০০ এএম

মার্কিন ও ন্যাটো বাহিনী প্রত্যাহার করা শুরুর পর আফগানিস্তানের পরিস্থিতির দিকে নজর রাখা পাকিস্তানি কর্মকর্তারা জানিয়েছিলেন যে, সেখানে তালেবানদের দ্রুত সাফল্য পাবে বলে পাকিস্তান মনে করছে না। লং ওয়ার জার্নাল সূত্রে জানা গেছে, ১ মে থেকে মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে তাদের সেনা সরিয়ে নিতে শুরু করার পরে, তালেবানরা দেশটির ৪০৭টি জেলার মধ্যে ৬৯টি দখল করে নিয়েছে।

এর মধ্যে উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকাও রয়েছে, যাকে তালেবান বিদ্রোহীদের সীমানা এবং সরকারের শক্ত ঘাঁটি হিসাবে দেখা হত। তালেবানরা এখন ১৪২টি জেলা দখল করেছে এবং আরও ১৭০টির নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। চলতি সপ্তাহেই, তারা তাজিকিস্তানের সাথে উত্তরের প্রধান সীমান্ত প্রবেশদ্বার শির খান বান্দার দখল করেছে। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তানের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন, ‘এটি নজিরবিহীন। আমাদের মূল্যায়ণে আমরা কখনই ভাবিনি যে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পরেই তালেবানরা এত কম সময়ে এত বেশি সফলতা অর্জন করবে।’ তিনি বলেন, ‘তারা (তালেবান) তাজিকিস্তান সীমান্ত অবধি তাদের প্রভাব বিস্তার করেছে।’ পাকিস্তানের জন্য উদ্বেগের বিষয় হ’ল তালেবান হামলার মুখে আফগান সুরক্ষা বাহিনী কোন প্রতিরোধই করে উঠতে পারেনি। পারলেও তা ছিল খুবই সামান্য। আফগান ন্যাশনাল আর্মিতে সেনার সংখ্যা ৩ লাখ। বিপরীতে তালেবানদের মাত্র ১০ হাজার সশস্ত্র পদাতিক সেনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই কর্মকর্তা যোগ করেছেন, ‘মাঠ থেকে যে তথ্য আমরা পাচ্ছি তা হ’ল বাইকে চড়ে থাকা তালেবানরা এপিসি (আর্মার্ড পার্সোনাল ক্যারিয়ারস) এর নিয়ন্ত্রণ নিচ্ছে। এটি অবিশ্বাস্য।’ তালেবানরা দাবি করেছে যে, আফগান সুরক্ষা বাহিনী আত্মসমর্পণ করে বা পালিয়ে যাওয়ার পরে অনেক জেলায় তারা নিয়ন্ত্রণ নিয়েছিল।

সম্প্রতি ওয়াশিংটনে অবস্থানরত প্রেসিডেন্ট আশরাফ গনি জোর দাবি করেন যে, আফগান সুরক্ষা বাহিনী তালেবানদের কাছ থেকে ছয়টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। তবে গনিকে আফগানিস্তানের অভ্যন্তরে এবং বাইরের অনেকেই শান্তির প্রচেষ্টাতে বাধা হিসাবে দেখছেন। এ বিষয়ে ওই কর্মকর্তা বলেন, ‘কারণ হলো তিনি শান্তি আলোচনায় আগ্রহী নন বা আফগান তালেবানদের বিরুদ্ধে লড়াই করতে রাজি নন। তিনি যদি ভাবেন যে অন্য কেউ তালেবানের বিরুদ্ধে লড়াই করবে তবে তিনি অবশ্যই ভুল ভাবছেন।’ কাবুলে এক পশ্চিমা কূটনীতিক আল-জাজিরাকে বলেছিলেন যে, ‘প্রেসিডেন্ট গনি আফগান সরকারের একাকী ব্যক্তিত্ব।’ তার মতে, গণি কেবল তার চিফ অফ স্টাফ, তার জাতীয় সুরক্ষা উপদেষ্টা এবং সম্ভবত তার স্ত্রীর সাথে পরামর্শ করে চলেন। ওয়াশিংটনে তার সফর সম্ভবত তাকে কিছুটা উৎসাহ দিয়েছে, তবে প্রেসিডেন্ট বাইডেনের এই বার্তাটি পরিষ্কার ছিল যে, নিজেদের ভবিষ্যতের সিদ্ধান্ত আফগানদের নিজেদেরকেই নিতে হবে।

আরেক পাকিস্তানি কর্মকর্তা বলেন, ‘আমরা বিশ্বাস করি আফগানদের একটি সুস্পষ্ট সিদ্ধান্তে আসতে হবে। তারা যদি নিজেদের মধ্যে বসে আলোচনা করে সমাধান করতে না পারে, তবে কোন কিছুইতেই কাজ হবে না।’ আফগানিস্তানের পরিস্থিতি ভারসাম্যহীন অবস্থায় থাকায়, পাকিস্তান রাজনৈতিক সমাধানের জন্য তার পক্ষ থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইসলামাবাদ কূটনৈতিকভাবে আফগান নেতাদের কাছে পৌঁছেছে, রাজনৈতিক সমাধানের জন্য তাদের উৎসাহিত করছে। তুরস্ক সম্মেলনে ব্যর্থতার পরে দোহা বা ইসলামাবাদে আফগান সরকার ও তালেবানদের আলোচনার টেবিলে আনার চেষ্টা চলছে। তবে যুদ্ধের ময়দানে তালেবানদের দ্রুত সাফল্যের কারণে পর্যবেক্ষকরা অদূর ভবিষ্যতে কোনও অগ্রগতির আশা করছেন না। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Md Sadad ২৯ জুন, ২০২১, ৪:৪১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ। তালেবান জিন্দাবাদ
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ২৯ জুন, ২০২১, ৪:৪১ এএম says : 0
    আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ। আমি মনে করি নিঃশর্ত সরকারের সরে যাওয়া উচিত,হতাহত করে সরকারের কি লাভ,মধ্যখানে মুসলমান মুসলমান হত্যা করা ছাড়া আর কিছুই না,কিন্তু সরকারের জানা থাকা দরকার একদিন সরকার কে কাঠগড়ায় দাঁড়াতে হবে,এখনই সরকার সরে যাওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Ibrahim Hossain ২৯ জুন, ২০২১, ৪:৪৩ এএম says : 1
    তালেবান সম্পর্কে আমার খুব বেশি জানা নাই। কিন্তু মিডিয়া তে অনেক সময় ভালো শুনি আবার খারাপ ও শুনি৷ তাদের সম্পর্কে জানার দরকার ভালো ভাবে
    Total Reply(0) Reply
  • Abdul Wadud Choudhury ২৯ জুন, ২০২১, ৪:৪৩ এএম says : 0
    তালেবান ভাই আপনারা সুন্দর ভাবে দেশ শাষন করুন কঠিন আচরন থেকে বিরত থাকুন বিশ্বে উদহারন সৃষ্টি করুন
    Total Reply(0) Reply
  • Mortooz Ali Laskar ২৯ জুন, ২০২১, ৪:৪৪ এএম says : 0
    If so ,why the American NATO went there for 18 yrs ,what's the outcome and consequence ..
    Total Reply(0) Reply
  • Alfatah Fatah ২৯ জুন, ২০২১, ৪:৪৪ এএম says : 0
    শুকরিয়া। এইভাবে গোটা দোনিয়া একদিন মোসলমানদের কব্জায় আসবে ইনশা আল্লাহ।
    Total Reply(0) Reply
  • ওমর ফারুক ২৯ জুন, ২০২১, ৫:৫১ এএম says : 0
    الحمدللہ
    Total Reply(0) Reply
  • Shahin Patwary ২৯ জুন, ২০২১, ৯:৫৩ এএম says : 0
    মার্কিন সেনারা এমনিতেই বের হয়ে যাইনি, তালেবানের নিরুদ্ধে আফগান সরকার বাহীনি তৈরি করেই দেশ চাড়তেছে। আর এদিকে ভারত পাকিস্থানের ক্ষতির জন্য আফগানে কু রাজনীতি করছে।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ জুন, ২০২১, ৫:১৪ পিএম says : 0
    আল্লাহ তালেবানদের কাছে আবার আফগানিস্তান হস্তান্তর করে দাও তাহলে তারা তোমার কোরআন দিয়ে দেশ শাসন করবে এবং দেশের শান্তি ও সমৃদ্ধি প্রসার হবে
    Total Reply(0) Reply
  • Zakiul Islam ৩০ জুন, ২০২১, ৩:৩৪ পিএম says : 0
    বিস্মিত হওয়ার কিছু নেই । আফগান মানুষ এবং মাটির সঙ্গে তালেবান দের সম্পর্ক । পশ্চিমা পুতুলরা যত তাড়াতাড়ি চলে যাবে ততো মঙ্গল ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ