Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

এবার ফিলিস্তিনের কৃষি জমি দখল করে রাস্তা নির্মাণ করছে ইসরাইল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১১:৪০ এএম

পশ্চিমতীরের অবৈধ ইহুদি বসতিতে যোগাযোগ সহজ করতে ফিলিস্তিনের জমি দখল করে জেরুজালেম পর্যন্ত রাস্তা নির্মাণের পরিকল্পনা করছে ইসরাইল।

এতে বহু ফিলিস্তিনি কৃষক তাদের জমি হারানোর আতঙ্কে আছেন। অসংখ্য গাছ কাটা পড়ার ফলে পরিবেশ বিপর্যয়েরও আশঙ্কা করা হচ্ছে। খবর আরব নিউজের।

নির্মাণাধীন রাস্তাটি পশ্চিমতীরের অবৈধ ইহুদি বসতি বেতার ইলিত থেকে জেরুজালেমের এতজিওন ব্লকে অবস্থিত আরেক ইহুদি পর্যন্ত যাবে। আট কিলোমিটার এ রাস্তাটি নির্মাণ করলে ফিলিস্তিনের কৃষকরা তাদের ফসলি জমি হারাবেন।

এলাকাটি ফিলিস্তিনের কৃষি খামার হিসেবে পরিচিত।বর্তমানে প্রকল্পটি ইসরাইলের জনপ্রশাসন বিভাগের অনুমোদনের অপেক্ষায় আছে।

দখলদার দেশটির কট্টর ইহুদিবাদী সরকারের কর্মকর্তারা এটি অনুমোদনের ইঙ্গিত দিয়েছেন।

চার মাস আগে এ সড়ক নির্মাণের প্রস্তাব করা হয়।আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ ইসরাইলের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

হিউম্যান রাইট ওয়াচ বলছে, এ প্রকল্প বাস্তবায়ন করলে ফিলিস্তিনি কৃষকরা তাদের চাষাবাদের জমি হারাবেন।এটা আন্তর্জাতিক আইনবিরোধী এবং মানবাধিকার পরিপন্থি কাজ বলে ইসরাইলকে জানিয়েছে মানবাধিকার সংস্থাটি।



 

Show all comments
  • Dadhack ২৯ জুন, ২০২১, ৫:০৬ পিএম says : 0
    ও আল্লাহ মুসলিম অধ্যুষিত দেশগুলোতে সব আল্লাহদ্রোহী সরকার রাজত্ব করে. ও আল্লাহ তুমি প্যালেস্টাইন মুসলমানদের কে বাঁচানোর জন্য তোমার বাহিনী প্রেরণ কর এবং বর্বর ইজরাইল রাষ্ট্রকে ধ্বংস করে দাও. আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ