Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভয়ঙ্কর পরিস্থিতি ইয়েমেনে প্রতি ৫ মিনিটেই একটি শিশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

ভয়ঙ্কর পরিস্থিতি ইয়েমেনে। সেখানে প্রতি পাঁচ মিনিটে প্রাণ হারাচ্ছে একটি শিশু। অর্ধেক হাসপাতালে নেই তেমন চিকিৎসা পরিষেবা। পরিস্থিতি দিন দিন মারাত্মক হচ্ছে। ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানানো হয়েছে যে, এই মুহূর্তে দেশের অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ হাসপাতালে পরিষেবা দেয়ার ব্যবস্থা নেই। ঠিক কী কারণে ইয়েমনে এই পরিস্থিতি? জানা গেছে, আরব জোটের অবরোধের কারণে দেশে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মোট ৫২৭টি হাসপাতাল আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে বলেও জানা গেছে।
আল-কুব্বাতির তুলে ধরা প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছরই এমন পরিস্থিতির মুখোমুখি হয় ইয়েমেন। সেখানে অন্তত আট হাজার নারী মারা যাচ্ছে এবং ২ কোটি ৬০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার। পাশাপাশি তিনি এও জানান যে, ইয়েমেনে ৩ হাজারেরও বেশি শিশু নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে। যার মধ্যে হার্টের সমস্যা অন্যতম।
ইয়েমেন এক প্রবীণ স্বাস্থ্য কর্মকর্তা জানান, এই মুহূর্তে সে দেশটিতে ৫০০ রোগীর লিভার প্রতিস্থাপন করার প্রয়োজন এবং ২ হাজার রোগীর কর্নিয়াল ট্রান্সপ্লান্ট করা প্রয়োজন বলে জানান তিনি। ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানা নো হয়, অবরোধের ফলে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের জন্য
১২০ ধরনের ওষুধের ঘাটতি দেখা দিয়েছে। তিনি জানান, ইয়েমেনের মোট ৫২৭টি হাসপাতাল সম্পূর্ণ কিংবা আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে। তাই ইয়েমেনের মত যুদ্ধ বিধ্বস্ত দেশের অবস্থা এ মুহূর্তে শোচনীয়। মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানানো হয়, সেখানে প্রতি ৫ মিনিটে কমপক্ষে একজন শিশু মারা যাচ্ছে এবং অর্ধেক হাসপাতালে নেই কোনো স্বাস্থ্য পরিষেবা। ইয়েমেনক মত যুদ্ধবিধ্বস্ত দেশের পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর যে সেখানে প্রতিবছরই অন্তত আট হাজার নারী মারা যাচ্ছে এবং দুই কোটি ৬০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার। যার জেরে প্রতি পাঁচ মিনিটে মৃত্যু হচ্ছে অন্তত ১টি শিশুর। জানা গেছে, গত ছয় বছরে দু লক্ষেরও বেশি মানুষ মারা গিয়েছে ইয়েমেনে। সূত্র : কোলকাতা২৪।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ